স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর, দেশজুড়ে স্যানিটাইজেশন টানেল নিষিদ্ধ করছে কেন্দ্র

সোমবার শীর্ষ আদালতে কেন্দ্রীয় সলিসিটার জেনারেল বলেন, গোটা দেশে স্যানিটাইজেশন টানেল নিষিদ্ধ করে দেবে কেন্দ্র।

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 7, 2020, 02:12 PM IST
স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর, দেশজুড়ে স্যানিটাইজেশন টানেল নিষিদ্ধ করছে কেন্দ্র
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: হাতে স্যানিটাজার মেখে করোনা রোখার চেষ্টা তো রয়েইছে, কোভিড সংক্রমণ রুখতে দেশের বিভিন্ন মল, অফিস ও জনবহুল স্থানে বসানো শুরু হয়েছিল স্যানিটাইজেশন টানেল।

আরও পড়ুন-ব্রাজিলকে টপকে দ্বিতীয় স্থানে ভারত! দেশে করোনা আক্রান্তর সংখ্যা ৪২ লক্ষ পার

এই টানেল বা গেটের মধ্যে দিয়ে গেলেই স্যানিটাইজড হয়ে যায় গোটা শরীর। এমনটাই দাবি করা হচ্ছিল। কিন্তু আদৌ কি এই ব্যবস্থা মানব শরীরের পক্ষে নিরাপদ? এনিয়ে একটি জনস্বার্থ মামলা হয় সুপ্রিম কোর্ট। সেই মামলায় কেন্দ্র সোমবার সুপ্রিম কোর্টে জানাল এই ধরনের টানেল বন্ধ করে দেওয়া হবে।

সোমবার শীর্ষ আদালতে কেন্দ্রীয় সলিসিটার জেনারেল বলেন, গোটা দেশে স্যানিটাইজেশন টানেল নিষিদ্ধ করে দেবে কেন্দ্র। কারণ এই ধরনের টানেল স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এই ধরনের টানেল ব্যবহার করতে ইতিমধ্যেই নিষেধ করা হয়েছে।

কেন্দ্রের তরফে ওই কথা শোনার পরই আদালতের প্রশ্ন, স্যানিটাইজেশন টানেল যদি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হয় তাহলে তা নিষিদ্ধ করা হচ্ছে না কেন! সলিসিটার জেনারেল বলেন, এনিয়ে প্রয়োজনীয় নির্দেশিকা মঙ্গলবারই জারি করা হবে।

আরও পড়ুন-বিজেপি-তৃণমূল সংঘর্ষে ফের উত্তপ্ত বীরভূম, ব্যাপক বোমাবাজি, অবাধে চলল ভাঙচুর

দেশে স্যানিটাইজেশন টানেল নিষিদ্ধ করার আবেদন করে একটি জনস্বার্থ মামলা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলায় গত ১২ অগাস্ট এনিয়ে কেন্দ্রের মতামত জানতে চায় শীর্ষ আদালত।  কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে স্যানিটাইজেশন টানেল সম্পর্কে জানাতে চায় সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ। 

.