দিল্লিতে করোনা মোকাবিলায় ১২ দফা পদক্ষেপ কেন্দ্রের, বাড়ছে ICU বেড-টেস্টের সংখ্যা

অক্টোবরের শেষ থেকে দিল্লির করোনা পরিস্থিতি মারাত্মক আকার ধারন করেছে

Updated By: Nov 15, 2020, 11:19 PM IST
 দিল্লিতে করোনা মোকাবিলায় ১২ দফা পদক্ষেপ কেন্দ্রের, বাড়ছে  ICU বেড-টেস্টের সংখ্যা

নিজস্ব প্রতিবেদন: কোভিড মোকাবিলার পরিকাঠামো ঢেলে সাজিয়ে দিল্লির করোনা পরিস্থিতি সামাল দেওয়ার উদ্যাগ নিল কেন্দ্র। রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে বৈঠকের পর ওই সিদ্ধন্ত নিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন-বিদায় 'ফেলুদা', রবীন্দ্রসদন থেকে কেওড়াতলা, পদযাত্রায় সামিল মুখ্যমন্ত্রী সহ বাম নেতৃত্ব

ওই বৈঠকের পর কেজরিওয়াল বলেন, করোনা চিকিত্সায়া ৭৫০ বেডের ব্যবস্থা করবে কেন্দ্র। সবগুলোই হবে হবে আইসিইউ বেড। এছাড়াও বাড়ানো হচ্ছে মেডিক্যাল স্টাফ ও অক্সিজেন সিলিন্ডারের সংখ্যা।

গত ২০ অক্টোবরের পর থেকে দিল্লিতে লাফিয়ে বেড়েছে করোনা সংক্রমণ। কিন্তু রোগীদের চিকিত্সা দেওয়ার মত পর্যাপ্ত আইসিইউ বেড নেই। কেজরিওয়াল বলেন, কেন্দ্র ডিআরডিও সেন্টারে ৭৫০ আইসিইউ বেডের ব্যবস্থা করবে। পাশাপাশি বাড়ানো হবে করোনা টেস্টের সংখ্যা। রোজ ১ লাখ টেস্টের ব্যবস্থা হবে বলে আশ্বাস দিয়েছে কেন্দ্র। বর্তমানে রোজ ৬০,০০০ করোনা টেস্ট হয় দিল্লিতে।

আরও পড়ুন-অধ্যায়ের অবসান, গার্ড অফ অনারে বিদায় 'অপু'কে

অক্টোবরের শেষ থেকে দিল্লির করোনা পরিস্থিতি মারাত্মক আকার ধারন করেছে। পরিস্থিতি বিচার করে দিল্লি ৩৩ বেসরকারির হাসপালের ৮০ শতাংশ বেড কোভিড চিকিত্সার জন্য নেওয়ার অনুমতি দিয়েছে দিল্লি হাইকোর্ট।

উল্লেখ্য, গত ৩ নভেম্বর দিল্লিতে করোনা আক্রান্ত হয়েছিলেন ৬,৭২৫ জন। তিন দিন পর তা দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৭০০০ এর গন্ডি পেরিয়ে যায়। গত ১১ নভেম্বর ৮,৫৯৩ এ গিয়ে দাঁড়ায়।

.