একমাত্র গরিবরাই ফ্রিতে কোভিড-১৯ টেস্ট করাতে পারবেন, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

প্রসঙ্গত, কোভিড-১৯ পরীক্ষার জন্য ৪,৫০০ টাকা দাম বেঁধে দিয়েছে আইসিএমআর। তাই কারা বিনামূল্যে করোনা টেস্ট করাতে পারবেন, তা স্পষ্ট করে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট...

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Apr 13, 2020, 08:51 PM IST
একমাত্র গরিবরাই ফ্রিতে কোভিড-১৯ টেস্ট করাতে পারবেন, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: গরিব মানুষদের জন্য করোনা পরীক্ষা বিনামূল্যে করা হোক। পাশাপাশি আইসিএমআর-এর বেঁধে দেওয়া দাম অনুযায়ী বেসরকারি ল্যাবগুলো কোভিড পরীক্ষার জন্য দাম নিতে পারবে। সোমবার এমনটাই রায় দিল সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, কোভিড-১৯ পরীক্ষার জন্য ৪,৫০০ টাকা দাম বেঁধে দিয়েছে আইসিএমআর।

উল্লেখ্য, গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় সবার করোনা পরীক্ষা বিনামূল্যে করতে হবে। কিন্তু ওই রায়ের বিরুদ্ধে আদালতে যায় বেসরকারি ল্যাবরেটরিগুলি। তাদের বক্তব্য ছিল বিনামূল্যে কোভিড পরীক্ষা করা তাদের পক্ষে সম্ভব নয়।

সোমবার সুপ্রিম কোর্টর পক্ষ থেকে বলা হয়, জানি সরকার করোনা নিয়ে তার সাধ্যমতো চেষ্টা করছে। তবে আমরা আমাদের রায় কিছুটা সংশোধন করছি। আমাদর বক্তব্য গরিবদের কারা বিমামূল্যে কোভিড টেস্ট করতে পারবে তা সরকার ঠিক করুক।

আরও পড়ুন: লকডাউন বাড়ানোর ঘোষণা! আগামিকাল সকাল দশটায় ফের জাতির উদ্দেশে ভাষণ মোদীর

আদালতের রায়ে আজ আরও বলা হয়েছে, আয়ূষমান ভারত ও প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার মধ্যে যারা রয়েছেন তারা বিনামূল্যে পরীক্ষার সুবিধে পাবেন। পাশাপাশি সরকারের মতে অন্য যারা আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষ তারাও ওই সুযোগ পাবেন।

.