আগামীকাল বিকেলে লঞ্চ হতে চলেছে ভারতের ৪২তম communication satellite

এই উপগ্রহটি যোগাযোগের ক্ষেত্রে আরও উন্নতি ঘটাবে।

Updated By: Dec 16, 2020, 04:42 PM IST
 আগামীকাল বিকেলে লঞ্চ হতে চলেছে ভারতের ৪২তম communication satellite

নিজস্ব প্রতিবেদন: আগামীকাল ভারতীয় সময়ে বিকেল চারটে নাগাদ একটি  শ্রীহরিকোটা থেকে একটি উপগ্রহ লঞ্চ করা হবে। এই মর্মে একটি টুইটও করেছে ইসরো।

THE INDIAN SPACE RESEARCH ORGANISATION (ISRO) একটি কমিউনিকেশন স্যাটেলাইট লঞ্চ করতে চলেছে। আগামীকাল, বৃহস্পতিবার বিকেল ৩টে ৪১ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের (Satish Dhawan Space Centre at Sriharikota) সেকেন্ড লঞ্চ প্যাড থেকে এই উপগ্রহটি লঞ্চ করা হবে। CMS-01 স্যাটেলাইটকে নিয়ে মহাকাশযাত্রার জন্য প্রস্তুত রয়েছে   Polar Satellite Launch Vehicle (PSLV-C50)। এর জন্য শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন। এই মর্মে ISRO আজ দুপুরে একটি টুইটও করেছে।

যদিও এই লঞ্চের দিন বার বারই বদল করা হয়েছে। প্রথমে ঠিক হয়েছিল ৭ ডিসেম্বর। পরে ৮ ডিসেম্বর দিন ধার্য করা হয়। এর পরে দিন বদলে করা হয় ১৪ ডিসেম্বর। তবে বাজে আবহাওয়ার জন্য এ দিনও লঞ্চের কাজ করা যায়নি। ইসরো জানিয়েছে, এটি তাদের ৭৭তম লঞ্চ ভেহিকেল মিশন। পিএসএলভি রিইউজেবল রকেট নয়। CMS-01 দেশের ৪২তম কমিউনিকেশন স্যাটেলাইট। এর ওজন ১,৪১০ কিলোগ্রাম। এই উপগ্রহটি যোগাযোগের ক্ষেত্রে আরও উন্নতি ঘটাবে। এর ফলে ভারত, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ, লাক্ষাদ্বীপ অঞ্চল জুড়ে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে। 

এর পরে আরও দু'টি উপগ্রহ পাইপলাইনে আছে,  যেগুলি অচিরেই লঞ্চ করা হবে।   

ALSO READ: অনুমোদন পেলেই দেশজুড়ে শুরু করোনা টিকাকরণ, প্রয়োজনীয় নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্র

.