আজ থেকে দেশজুড়ে দেওয়া হবে Corona Vaccine-এর দ্বিতীয় ডোজ, উঠছে একাধিক প্রশ্ন

২৮ দিন পর দ্বিতীয় ডোজ না দিলে কী হতে পারে!

Updated By: Feb 13, 2021, 10:25 AM IST
আজ থেকে দেশজুড়ে দেওয়া হবে Corona Vaccine-এর দ্বিতীয় ডোজ, উঠছে একাধিক প্রশ্ন

নিজস্ব প্রতিবেদন- ১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু হয়েছিল Corona Vaccination। প্রথম দিন যাঁদের টিকাকরণ হয়েছিল তাঁদের আজ, ২৮ দিন পর ভ্যাকসিনেরক দ্বিতীয় ডোজ দেওয়া হবে। এরই মধ্যে বেশ কিছু প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। কোন ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হবে? তাছাড়া ২৮ দিন পর দ্বিতীয় ডোজ না দিলে কী হতে পারে! দ্বিতীয় ডোজ নিতে দেরি হলে কি ভ্যাকসিনের কার্যকারিতায় প্রভাব পড়বে! প্রথম দিন যাঁরা ভ্য়াকসিন নিয়েছিলেন তাঁদের মোবাইলে সরকারের তরফে SMS পৌঁছেছে ইতিমধ্যে। কিছু মানুষকে সরাসরি ফোন করা হয়েছে বলেও জানা গিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry) টিকাকরণ কর্মসূচি শুরুর আগে যে FAQs জারি করেছিল সেখানে উল্লেখ করা হয়েছিল, প্রথম ও দ্বিতীয় ডোজ-এর মধ্যে ২৮ দিনের ব্যবধান থাকবে। CovaxinCovishield, এই দুটি ভ্যাকসিনের জরুরি ভিত্তিতে প্রয়োগে অনুমতি দেওয়া হয়েছিল। এক্ষেত্রে প্রথম ডোজ যে ভ্যাকসিনেক দেওয়া হয়েছিল, সেটির দ্বিতীয় ডোজ দেওয়া হবে। অর্থাত্ প্রথম দফায় কাউকে Covishield দেওয়া হলে দ্বিতীয় দফায় একই ভ্যাকসিনের প্রয়োগ হবে। জানানো হয়েছিল, দ্বিতীয় ডোজের ১৪ দিন পর Vaccine-এর প্রভাব  দেখা যাবে।

আরও পড়ুন-  শতেক বরষ পরে, অসমের আকাশে Mandarin

Covaxin ও Covishield প্রস্তুতকারক দুটি সংস্থার তরফেও জানানো হয়েছিল, দুটি ডোজের মধ্য়ে ২৮ দিনের ব্যবধান থাকবে। কেন্দ্র সরকারের তরফে রাজ্যগুলিকে জানানো হয়েছিল, ২৫ ফেব্রুয়ারির আগে প্রত্যেক স্বাস্থ্যকর্মীকে ভ্যাকসিনে প্রথম ডোজ দিতে হবে। সারা দেশে ফ্রন্টলাইন ওয়ার্কাসদের পয়লা মার্চের আগে প্রথম ডোজ দিতে হবে বলেও জানানো হয়েছিল স্বাস্থ্যমন্ত্রকের তরফে। এক্ষেত্রে বিশ্বের বিভিন্ন দেশ আলাদা স্ট্র্যাটেজি নিয়েছে। ব্রিটেনে যেমন দুটি ডোজের মধ্যে ১২ সপ্তাহের ব্যবধান রাখা হচ্ছে। আমেরিকায় দুটি ডোজের মধ্যে ব্যবধান ছয় সপ্তাহ। 
 

.