এবার খোলা বাজারে মিলবে করোনার টিকা, শর্তসাপেক্ষে অনুমতি দিল DCGI

 প্রতি ছয় মাস অন্তর DCGI-তে ভ্যাকসিনেশনের তথ্য জমা দিতে হবে এবং CoWIN অ্যাপেও সেই তথ্য আপডেট করতে হবে

Updated By: Jan 27, 2022, 04:29 PM IST
এবার খোলা বাজারে মিলবে করোনার টিকা, শর্তসাপেক্ষে অনুমতি দিল DCGI
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল (DCGI) বৃহস্পতিবার Covishield এবং Covaxin-কে শর্তসাপেক্ষে বাজারে আনার অনুমোদন দিয়েছে। এর আগের একটি রিপোর্টে বলা হয় যে দাম নির্ধারণের পরে DCGI Covishield এবং Covaxin ভ্যাকসিনকে নিয়মিত বাজারে আনার অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে। সূত্র মারফত জানা গেছে যে Covishield এবং Covaxin-এর দাম প্রতি ডোজ ২৭৫ টাকা এবং অতিরিক্ত পরিষেবা চার্জ ১৫০ টাকার মধ্যে সীমাবদ্ধ করা হতে পারে।

ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি- কে (এনপিপিএ) ভ্যাকসিনগুলির সাশ্রয়ী দাম নির্ধারণের বিষয়ে কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত, Covaxin-এর দাম প্রতি ডোজ ১,২০০ টাকা এবং বেসরকারি জায়গায় Covishield-এর দাম ৭৮০ টাকা। এর সঙ্গে রয়েছে ১৫০ টাকা সার্ভিস চার্জ। দুটি ভ্যাকসিনই শুধুমাত্র দেশে জরুরি ব্যবহারের জন্য অনুমোদিত।

আরও পড়ুন: অরুণাচলের নিখোঁজ কিশোরকে ফিরিয়ে দিল চিনা সেনা, টুইট কিরেন রিজিজুর

যদিও সাধারন ওষুধের দোকানে ভ্যাকসিন পাওয়া যাবে না। বেসরকারী হাসপাতাল এবং ক্লিনিকগুলি এই ভ্যাকসিন কিনতে এবং টিকাকরণ করতে সক্ষম হবে। প্রতি ছয় মাস অন্তর DCGI-তে ভ্যাকসিনেশনের তথ্য জমা দিতে হবে এবং CoWIN অ্যাপেও সেই তথ্য আপডেট করতে হবে।

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের, কোভিড-১৯ বিষয়ক একটি বিশেষজ্ঞ কমিটি ১৯ জানুয়ারী কিছু শর্ত সাপেক্ষে প্রাপ্তবয়স্ক মানুষের ব্যবহারের জন্য কোভিড ভ্যাকসিন Covishield এবং Covaxin-কে নিয়মিত বাজারে বিক্রির অনুমোদন দেওয়ার সুপারিশ করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.