Cow Ambulance: দেশে প্রথম, যোগীর রাজ্যে এবার গরুদের জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবা

মোট ৫১৫টি অ্য়াম্বুলেন্স থাকবে। 

Updated By: Nov 15, 2021, 04:20 PM IST
Cow Ambulance: দেশে প্রথম, যোগীর রাজ্যে এবার গরুদের জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবা

নিজস্ব প্রতিবেদন : যোগীর রাজ্যে এবার অ্যাম্বুল্য়ান্স পরিষেবা চালু হতে চলেছে গরুদের জন্য। দেশের মধ্যে উত্তরপ্রদেশেই প্রথম গরুদের জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু হচ্ছে। সেইসঙ্গে পোষা নয় এমন গরুদের জন্য ইতিমধ্যেই যোগী সরকার জায়গায় জায়গায় শেল্টারও তৈরি করে দিয়েছে। যেটাও কিনা আর কোনও রাজ্যে নেই।

জানা গিয়েছে, লখনউয়ে একটি কল সেন্টার তৈরি করা হবে। সারা রাজ্য থেকে সেখানে ফোন করা যাবে। ফোনে যার গরু নিয়ে যা সমস্যা তা জানানো যাবে। এমনটাই জানিয়েছেন উত্তরপ্রদেশের প্রাণি সম্পদ, দুগ্ধপণ্য উন্নয়ন ও মত্স্য মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী। মোট ৫১৫টি অ্য়াম্বুলেন্স থাকবে। রাজ্যে যাতে কোনও অসুস্থ গরু না থাকে, কোনও সমস্যা দেখা দিলে গরুগুলি যাতে তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠে, সেই কারণেই এই অ্যাম্বুলেন্সের ভাবনা বলে জানিয়েছেন মন্ত্রী। ১১২ নম্বরে ফোন করে সমস্যার কথা জানাতে হবে।

অ্যাম্বুলেন্সে কে কে থাকবেন?
অ্যাম্বুল্যান্সে থাকবেন একজন পশু চিকিত্সক ও তাঁর ২ জন সহযোগী। কল সেন্টারে ফোন করার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে চলে আসবে অ্যাম্বুল্যান্স। শুধু যে অ্যাম্বুল্যান্স-ই আসছে তা নয়, রাজ্য সরকারের পরিকল্পনায় গরুর প্রযোজন কীভাবে বাড়ানো যায়, তাও রয়েছে। যেখানে ভ্রূণ প্রতিস্থাপনের মত বিষয় নিয়ে ভাবনাচিন্তা চলছে। তেমনটা হলে প্রজননে অক্ষম গরুরও বন্ধ্যাত্ব দশা ঘুচবে। সেই গরুও বেশি মাত্রায় দুধ দেবে। যা আখেরে দুগ্ধপণ্যের উন্নয়নে সহায়তা করবে।  

আরও পড়ুন, Delhi Pollution: 'বাজে অজুহাত দেবেন না,' দূষণ নিয়ে দিল্লি সরকারকে তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.