Cow Hug Day: ভেস্তে গেল কেন্দ্রের 'গোরু আলিঙ্গন দিবস', জেনে নিন কেন

গত বুধবার কেন্দ্রীয় পশু কল্যাণ বোর্ডের তরফে বলা হয় ভ্যালেন্টাইনস ডে-র দিনটিকে 'গোরু আলিঙ্গন দিবস' হিসেবে পালন করুন।  কেন এমন পরামর্শ? কেন্দ্রীয় পশু কল্যাণ বোর্ডের তরফে বলা হয়েছে, ভারতীয় সংস্কৃতি ও গ্রামীণ অর্থনীতির মেরুদণ্ড হল গোরু

Updated By: Feb 10, 2023, 07:05 PM IST
 Cow Hug Day: ভেস্তে গেল কেন্দ্রের 'গোরু আলিঙ্গন দিবস', জেনে নিন কেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একেবারে ইউ টার্ন। ভ্যালেন্টাইনস ডে-কে গোরু আলিঙ্গন দিবস হিসেবে পালন করার নির্দেশিকা জারি করেছিল কেন্দ্রীয় কেন্দ্রীয় পশু কল্যাণ বোর্ড। বলা হয়েছিল গোরু আমাদের আবেগ। তাকে আলিঙ্গন করলে আমাদের আবেগ আর ঋদ্ধ হবে। সেই ঘোষণার ২ দিন পরই এনিয়ে পাল্টি খেল কেন্দ্র।

আরও পড়ুন-ফলাফল পরবর্তী ধাপগুলিতে কী স্বচ্ছতা থাকবে! কী বললেন প্রাইমারি টেটে প্রথম ইনা?

শুক্রবার কেন্দ্রীয় পশু কল্য়াণ বোর্ডর তরফে আধিকারিক এস কে দত্ত এক বিবৃতিতে জানিয়েছেন, বোর্ডের পক্ষ থেকে ১৪ ফেব্রুয়ারি যে গোরু আলিঙ্গন দিবস হিসেবে ঘোষণা করা হয়েছিল তা বাতিল করা হল।

উল্লেখ্য, আজ আলিপুরদুয়ারের এক সভায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, ভারতীয় সংস্কৃতি বাঁচাতে গেলে ১৪ ফেব্রুয়ারি গোরু আলিঙ্গন দিবস পালন করুন। শুক্রবার কেন্দ্রের নতুন ঘোষণায় কিছুটা হলেও ধাক্কা খেল গেরুয়া শিবির। কারণ কেন্দ্রের ওই সিদ্ধান্তে বিজেপি শিবিরে একদিকে যেমন হইচই পড়ে গিয়েছিল তেমনি এনিয়ে শোরগোল পড় গিয়েছিল গোটা দেশে।

গত বুধবার কেন্দ্রীয় পশু কল্যাণ বোর্ডের তরফে বলা হয় ভ্যালেন্টাইনস ডে-র দিনটিকে 'গোরু আলিঙ্গন দিবস' হিসেবে পালন করুন।  কেন এমন পরামর্শ? কেন্দ্রীয় পশু কল্যাণ বোর্ডের তরফে বলা হয়েছে, ভারতীয় সংস্কৃতি ও গ্রামীণ অর্থনীতির মেরুদণ্ড হল গোরু। তাই এর নাম কামধেনু বা গো মাতা। মায়ের মতো আমাদের সেবা করে এই গোরু। পশ্চিমী সংস্কৃতি যত শক্তিশালী হয়েছে ততই কোণটাসা হয়েছে বৈদিক সংস্কৃতি। আমাদের ঐতিহ্যকে চেপে ধরেছে। তাই গোরুকে আমাদের মনে রাখা উচিত।

পশু কল্যাণ বোর্ড আরও বলেছে, গোরুর অবদানের কথা মাথায় রেখে আসুন প্রেম দিবসে ওদের আমার জড়িয়ে ধরি। এতে আমাদের দেশীয় সংস্কৃতির সঙ্গে আমাদের বন্ধন আরও শক্ত হবে। তাই দেশের গোরু প্রেমীদের কাছে আবেদন, আসুন ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে-র দিনটি আমরা 'গোরু আলিঙ্গন দিবস' হিসেবে পালন করি। এতে আমাদের মধ্যে একটা ইতিবাচক শক্তি আসবে। আমাদের জীবন সুখের হবে। সেই ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যেই একেবারে একশো আশি ডিগ্রি ঘুরে গেল কেন্দ্র।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.