অভিষেকেই পরাজয়, বিজেপির গিরিরাজের কাছে ৪ লক্ষ ভোটে পর্যুদস্ত কানহাইয়া

বেগুসরাই কেন্দ্রে প্রায় ৫৬ শতাংশ ভোট পেয়েছে বিজেপি। সিপিআই ২২ শতাংশ ভোট পায়। তৃতীয় স্থানে রয়েছে আরজেডি-র তানবির হাসান। গতবারও ওই কেন্দ্র থেকে বিজেপির কাছে পরাজিত হন তানবির হাসান

Updated By: May 23, 2019, 04:27 PM IST
অভিষেকেই পরাজয়, বিজেপির গিরিরাজের কাছে ৪ লক্ষ ভোটে পর্যুদস্ত কানহাইয়া
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রায় ৪ লক্ষ ভোটের ব্যবধানে হারলেন বেগুসরাইয়ের সিপিআই প্রার্থী কানহাইয়া কুমার। বিজেপি সাংসদ গিরিরাজ সিংয়ের কাছে কার্যত পর্যুদস্ত হলেন তিনি। বিহারে উল্লেখ্যযোগ্য ভাবে ফল করেছে এনডিএ। বিজেপি এবং নীতীশের জেডিইউ জোটর কাছে ধরাশায়ী হয়েছে কংগ্রেস, আরজেডি ও আরএলডি-র মহাজোট।

বেগুসরাই কেন্দ্রে প্রায় ৫৬ শতাংশ ভোট পেয়েছে বিজেপি। সিপিআই ২২ শতাংশ ভোট পায়। তৃতীয় স্থানে রয়েছে আরজেডি-র তানবির হাসান। গতবারও ওই কেন্দ্র থেকে বিজেপির কাছে পরাজিত হন তানবির হাসান। এই কেন্দ্রে বিজেপির বিরুদ্ধে সিপিআই ও আরজেডি পৃথকভাবে প্রার্থী দেয়। উল্লেখ্য, বিহারে সিপিআইয়ের সঙ্গে জোটের সম্ভাবনা তৈরি হলেও বেগুসরাই ছাড়তে নারাজ ছিলেন আরজেডি নেতা তেজস্বী যাদব। আসন সমঝোতায় সম্মতি না হয়ে সিপিআইয়ের সঙ্গে জোট ভেস্তে যায়।

আরও পড়ুন- বিজয়ী ভারত, সুনামি তোলার পর দেশ গড়ার বার্তা প্রধানমন্ত্রী

এখনও পর্যন্ত যা প্রবণতা, ৩৩৯টি আসনে এগিয়ে এনডিএ। কংগ্রেস ৯০ এবং অন্যান্যরা ১১৩টি আসনে এগিয়ে রয়েছে। বুথ ফেরত্ সমীক্ষার রেজাল্টকেও ছাপিয়ে যাচ্ছে বিজেপির ফল। বিজেপির জয়কে কার্যত মোদীর জয় হিসাবেই দেখছে গেরুয়া শিবির। মালেগাঁও মামলায় অভিযুক্ত প্রজ্ঞা সিং ঠাকুরের মতো হিন্দুত্ববাদী নেতাও ব্যাপক ভোটে এগিয়ে রয়েছেন। উত্তর প্রদেশে কংগ্রেস কার্যত ধূলিসাত্। সপা-বসপা জোটও প্রত্যাশামতো ফল পাইনি। রাজস্থান, বিহার, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রে গেরুয়া ঝড় লক্ষ্য করা যাচ্ছে।

জানা যাচ্ছে, খোদ রাহুল গান্ধীই অমেঠিতে পিছিয়ে পড়েছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। অন্য দিকে বিহারেও মহাজোট কার্যত ব্যর্থ। উল্লেখ্যজনকভাবে সিপিআই প্রার্থী কানহাইয়া কুমারকে নিয়ে জল্পনা তৈরি হয়েছিল, তিনিও বেশ কয়েক ক্রোশ পিছিয়ে। পশ্চিমবঙ্গেও বিজেপি ভাল ফল করতে চলেছে। এখনও পর্যন্ত কমপক্ষে ১৫টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি।

.