শুরু হল সিপিআই-এর ২১ তম পার্টি কংগ্রেস

প্রকাশ্য সমাবেশের মধ্যে দিয়ে শুরু হল সিপিআইয়ের ২১ তম পার্টি কংগ্রেস। মঙ্গলবার পাটনার গান্ধী ময়দানে প্রকাশ্য সমাবেশ। সমাবেশে বক্তব্য রাখছেন সিপিআইয়ের শীর্ষস্থানীয় নেতৃত্ব। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সমাবেশে যোগ দিতে এসেছেন দলীয় সমর্থকেরা। বুধবার থেকে শুরু হবে অধিবেশন।

Updated By: Mar 27, 2012, 02:22 PM IST

প্রকাশ্য সমাবেশের মধ্যে দিয়ে শুরু হল সিপিআইয়ের ২১ তম পার্টি কংগ্রেস। মঙ্গলবার পাটনার গান্ধী ময়দানে প্রকাশ্য সমাবেশ। সমাবেশে বক্তব্য রাখছেন সিপিআইয়ের শীর্ষস্থানীয় নেতৃত্ব। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সমাবেশে যোগ দিতে এসেছেন দলীয় সমর্থকেরা। বুধবার থেকে শুরু হবে অধিবেশন।
২১ তম পার্টি কংগ্রেসে রাজ্যের আঞ্চলিক দলগুলির ভূমিকা নিয়ে খোলাখুলি আলোচনা হওয়ার পাশাপাশি বেশ কয়েক দফা সুপারিশ করতে চলেছেন এ রাজ্যের প্রতিনিধিরা। এই বিষয়ে একটি দলিলও তৈরি হয়েছে বলে জানিয়েছেন সিপিআই-এর রাজ্য সম্পাদক মঞ্জুকুমার মজুমদার। বামফ্রন্টের সাংগঠনিক পরিকাঠামো ঢেলে সাজাতে মোট ১০ দফা প্রস্তাব দেওয়া হয়েছে। প্রস্তাবে বামফ্রন্ট চেয়ারম্যান পদ তুলে একবছরের মেয়াদে দিয়ে বিভিন্ন দল থেকে পর্যায়ক্রমে আহ্বায়ক করার সুপারিশ করা হয়েছে। সেইসঙ্গেই বামফ্রন্টের জন্য আলাদা দফতর তৈরি করারও প্রস্তাব দিয়েছে সিপিআই। ওই দফতরের কর্মীদের বিভিন্ন দল থেকে মনোনীত করার সুপারিশ করা হয়েছে প্রস্তাবে। তবে নতুন দফতর না হওয়া পর্যন্ত বিভিন্ন দলের দফতরে পর্যায়ক্রমে বামফ্রন্টের বৈঠক করার কথা বলা হয়েছে সিপিআইয়ের প্রস্তাবে। পাশাপাশি বামফ্রন্টের সবকটি দল মেনে চলবে এমন একটি আচরণবিধি তৈরিরও প্রস্তাব দিয়েছে সিপিআইয়ের রাজ্যকমিটি।

.