গতিপথ বদল, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কচ্ছ উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় বায়ু

ঘূর্ণিঝড়ের কথা মাথায় রেখে কচ্ছ উপকূলের বিভিন্ন জায়গা থেকে ৩ লাখ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে

Updated By: Jun 15, 2019, 09:27 AM IST
গতিপথ বদল, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কচ্ছ উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় বায়ু

নিজস্ব প্রতিবেদন: গতিপথ পরিবর্তন করে গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বায়ু। আগামী ৪৮ ঘণ্টায় তা আছড়ে পড়তে পারে কচ্ছ উপকূলে।

আরও পড়ুন-ইস্তফা দিলেন পূর্ব ভারতে সরকারি হাসপাতালে হৃদযন্ত্র প্রতিস্থাপনের হোতা প্লাবন মুখোপাধ্যায়    

কেন্দ্রীয় আর্থ সায়েন্সের আধিকারিক এম রাজীবন সংবাদমাধ্যমে জানান, আগামী ১৭-১৮ জুন বায়ু আছড়ে পড়তে পারে কচ্ছ উপকূলে। তবে এতে বড়সড় বিপদের কোনও শঙ্কা নেই।

অন্যদিকে, কেন্দ্রীয় আর্থ সায়েন্সের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ‘অতি সক্রিয়’ ঘূর্ণিঝড় বায়ু গতি হারিয়ে ঝড় ও গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

উল্লেখ্য, এবছর এনিয়ে দ্বিতীয়বার কোনও ঘূর্ণিঝড় ভারতে আছড়ে পড়তে চলেছে। বৃহস্পতিবার এটি পোরবন্দর ও ভারাভারে আসার কথা ছিল। তবে বৃহস্পতিবার আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয় ঘূর্ণিঝড় বায়ু তার গতিপথ পরিবর্তন করে ওমানের দিকে চলে যাচ্ছে।

আরও পড়ুন-ধারাবাহিকতার বড্ড অভাব ওয়েস্ট ইন্ডিজের, ব্রিটিশ আক্রমণে ধরাশায়ী ক্যারিবিয়ানরা      

এদিকে, ঘূর্ণিঝড়ের কথা মাথায় রেখে কচ্ছ উপকূলের বিভিন্ন জায়গা থেকে ৩ লাখ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। এনডিআরএফ, উপকূলকরক্ষী বাহিনী, নৌ সেনা, বায়ুসেনাকে তৈরি করা হয়েছে।

শুক্রবার গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি বলেন, রাজ্য এখন নিরাপদ। উপকূলবর্তি এলাকা থেকে ২.৫ লাখ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছিল। তারা এখন ঘরে ফিরে আসতে পারেন।

.