DA Hike | Durga Puja 2023: পুজোর আগেই সুখবর সরকারি কর্মচারীদের জন্য, ৪ শতাংশ বাড়ছে ডিএ

DA Hike Update: কর্মচারীরা ১ জুলাই, ২০২৩ থেকে বর্ধিত ডিএ-র সুবিধা পাবেন। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে, যা এবার বেড়ে হবে ৪৬ শতাংশ।

Updated By: Oct 18, 2023, 04:42 PM IST
DA Hike | Durga Puja 2023: পুজোর আগেই সুখবর সরকারি কর্মচারীদের জন্য, ৪ শতাংশ বাড়ছে ডিএ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিওয়ালির আগে এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য সুখবর এসেছে। ডিএ বৃদ্ধির জন্য কয়েক মাস ধরে যে অপেক্ষা চলছিল তা শেষ হয়েছে। বুধবার মন্ত্রিসভার বৈঠকে ডিএ এবং ডিআর ৪ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা এখনো আসেনি।

কর্মচারীরা ১ জুলাই, ২০২৩ থেকে বর্ধিত ডিএ-র সুবিধা পাবেন। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে, যা এবার বেড়ে হবে ৪৬ শতাংশ।

আরও পড়ুন: Diwali Bonus: দীপাবলির আগেই বোনাস পাচ্ছেন সরকারি কর্মচারীরা!

৪৮ লক্ষেরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী উপকৃত হয়েছেন

অক্টোবরের বর্ধিত বেতনের পাশাপাশি কর্মচারীদের তিন মাসের বকেয়াও দেওয়া হবে। সরকারের এই সিদ্ধান্তে স্বস্তি পেয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। আসলে, এবার ৩ শতাংশ ডিএ বাড়ানোর কথা বলা হয়েছিল অনেক মিডিয়া রিপোর্টে। এরপর ডিএ ৪ শতাংশ বাড়ানোর দাবি জানিয়েছিল কর্মচারী সংগঠন। এই বৃদ্ধির ফলে ৪৮ লক্ষেরও বেশি কেন্দ্রীয় কর্মচারী এবং ৬৫ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

আরও পড়ুন: Diwali Bonus: রেল কর্মীরা এবার বোনাস পাবেন কতদিনের, আজই সিদ্ধান্ত কেন্দ্রের

জানা গিয়েছে, বিকালে সরকারের পক্ষ থেকে এক সাংবাদিক সম্মেলনে এই বিষয়ে ঘোষণা করা হবে। মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

১৭০০০ কোটি টাকার অতিরিক্ত বোঝা

প্রতিবারের মতো এবারও নবরাত্রির সময় দশেরার আগে ডিএ বৃদ্ধির অনুমোদন দিয়ে অক্টোবরের বেতনে বাড়তি টাকা পাওয়ার পথ পরিষ্কার করেছে মন্ত্রিসভা। ডিএ এবং ডিআর বৃদ্ধির কারণে, সরকারী কোষাগারে প্রায় ১৭০০০ কোটি টাকার অতিরিক্ত বোঝা আসবে। এবার বেতনে ডিএ বকেয়া ছাড়াও কর্মচারীদের অ্যাডহক বোনাসও দেওয়া হবে। এর পাশাপাশি রেলওয়ে কর্মীদের বার্ষিক বোনাসও দেওয়া হবে। এই অবস্থায় এবার বেতনের সঙ্গে অনেকটা অতিরিক্ত টাকা আসবে কর্মচারীদের অ্যাকাউন্টে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.