গরবায় নাচ দেখায় দলিত ‌যুবককে পিটিয়ে খুন গুজরাতে

Updated By: Oct 2, 2017, 10:42 AM IST
গরবায় নাচ দেখায় দলিত ‌যুবককে পিটিয়ে খুন গুজরাতে

ওয়েব ডেস্ক: গরবা-য় নাচ দেখার অভি‌যোগ এক দলিত ‌যুবককে পিটিয়ে মারা হল গুজরাতে। অভি‌যুক্তদের দাবি, দলিতদের গরবা দেখার কোনও অধিকারই নেই।

রবিবার ভোরে গুজরাতে আনন্দ জেলার ভদ্রানিয়া গ্রামের মন্দিরে চলছিল গরবা উৎসব। মন্দির চত্বরের পাশেই বসে গরবার নাচ দেখছিলেন জয়েশ সোলাঙ্কি, প্রকাশ সোলাঙ্কি সহ কয়েকজন দলিত ‌যুবক।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্যে থেকে ওইসব দলিত ‌যুবকদের উদ্দেশ্যে কটূক্তি ভেসে আসে। তাঁদের জাত তুলে গালাগালি করা হয় বলে অভি‌যোগ। শুধু তাই নয় দলিত ‌যুবকদের উপরে চড়াও হয় পটেল সম্প্রদায়ের কয়েকজন ‌যুবক। জয়েশ নামে ওই দলিত ‌যুবককে বেধড়ক মারধর করে তার মাথা দেওয়ালে ঠুকে দেয় তারা। হাসপাতালে নিয়ে গেল জয়েশকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।

ওই ঘটনায় এখনও প‌র্যন্ত ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিসের বক্তব্য, অভি‌যুক্তদের অনেকেই দাবি করেছে দলিতদের গরবা দেখার কোনও অধিকার নেই। পুলিসের আরও বক্তব্য, সাময়িক উত্তেজনারবশেই খুন হয়েছেন জয়েশ।

প্রসঙ্গত, গুজরাতে দলিতদের উপরে হামলার ঘটনা নতুন নয়। গত মাসেই গান্ধীনগরে ২ দলিত ‌যুবককে মারধর করা হয় গোঁফ রাখার জন্য। রাজপুতদের হামলার শিকার হন ওই দুই দলিত ‌যুবক। রাজ্যে গো মাংস বিক্রি নিষিদ্ধ হয়ে ‌যাওয়ায় বেকার হয়ে পড়েছিলেন হাজার হাজার দলিত ব্যবসায়ী। এমনকি মৃত পশু চামড়াও কেনাবেচা অসম্ভব হয়ে পড়েছিল। গত বছর পশু চামড়া ব্যবসায় অভি‌যোগ কয়েকজন ‌যুবককে প্রকাশ্যে প্রবল মারধর করা হয়। সেই ভিডিও ভাইরাল হয়েছিল ইন্টারনেটে। গত জুলাই মাসে উনায় ৪ দলিত ‌যুবক খুনের প্রতিবাদে রাস্তায় নেমে আসেন দলিতরা। ওই প্রবিাদ আন্দোলন ভয়ঙ্কার আকার ধারন করে।

আরও পড়ুন-শ্রীরামপুরে নার্সিংহোমে বন্দুকবাজের তাণ্ডবের ঘটনায় গ্রেফতার ১