সরকারি প্রকল্পের সুবিধা পেতে আধার সংযুক্তিকরণের সময়সীমা বেড়ে ৩১ ডিসেম্বর

Updated By: Aug 30, 2017, 12:58 PM IST
সরকারি প্রকল্পের সুবিধা পেতে আধার সংযুক্তিকরণের সময়সীমা বেড়ে ৩১ ডিসেম্বর

ওয়েব ডেস্ক : বর্তমান সরকারের নির্দেশিকা, সরকারি সুযোগ সুবিধা পাওয়ার জন্য আধার নম্বর বাধ্যতামূলক। ৩০ সেপ্টেম্বের মধ্যে সেই সংযুক্তিকরণের কাজ সেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। এবার সেই সময়সীমা আরও কিছুটা বাড়িয়ে দেওয়া হল। বিভিন্ন সামাজিক সুরক্ষা পাওয়া জন্য এবার ৩০ সেপ্টেম্বর নয়, চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত করা যাবে সংযুক্তিকরণের কাজ। বুধবার সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে।

আরও পড়ুন- ৩১ অগস্ট ডেডলাইন, এখনই অনলাইনে লিঙ্ক করুন আধার, প্যান

সরকারি প্রকল্পের অধীনে সুযোগ-সুবিধা ভোগ করতে কেন্দ্রীয় সরকারের তরফে আধার কার্ড যেভাবে বাধ্যতামূলক করা হয়েছে, তাতে সাধারণ মানুষের মৌলিক অধিকার খর্ব করা হচ্ছে। এই অভিযোগ তুলে গত সপ্তাহে সুপ্রিম কোর্টে একটি মামলা করা হয়। সেই মামলার শুনানির সময় ধার্য করা হয় নভেম্বর মাসের প্রথম সপ্তাহ। কিন্তু, আগের ঘোষণা অনুসারে আধার সংযুক্তিকরণের শেষ তারিখ ছিল ৩০ সেপ্টেম্বর। তার ওপর নির্ভর করে শুনানির তারিখ এগিয়ে নিয়ে আসার জন্য ফের মামলাকারীর তরফে আর্জি জানান হয় সুপ্রিম কোর্টে।

আরও পড়ুন-  জন ধন অ্যাকাউন্টে ৩০ কোটি মানুষের ৬৫ হাজার কোটি টাকা রয়েছে : নরেন্দ্র মোদী

সেই মামলার নিরিখের অ্যাটর্নি জেলারেল কে কে ভেনুগোপাল আজ শীর্ষ আদালতকে জানিয়েছেন, ৩০ সেপ্টেম্বরের পরিবর্তে আধার সংযুক্তিকরণের দিন পিছিয়ে ৩১ ডিসেম্বর করা হল।  সেই সঙ্গে এই মামলা ৩ সদস্যের বেঞ্চের বদলে ৫ সদস্যের বেঞ্চে স্থানান্তরিত করার জন্য আবেদন জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল। প্রসঙ্গত, গত ১২ জুলাই সুপ্রিম কোর্টের পক্ষ থেকে সিধান্ত নেওয়া হয় আধার সংক্রান্ত প্রতিটি বিষয় বিচার করবে ৫ সদস্যের ডিভিশন বেঞ্চ।

.