'চাষিদের মৃত্যু পরোয়ানায়' সই করবে না কংগ্রেস, কৃষি বিল নিয়ে উত্তাল রাজ্যসভা

এদিন কংগ্রেস সাংসদ প্রতাপ সিং বাজোয়া বলেন, এই বিলের তীব্র বিরোধিতা করছে কংগ্রেস। বিলগুলিতে চাষিদের কোনও উপকারে আসবে না, তবুও জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে

Updated By: Sep 20, 2020, 12:39 PM IST
 'চাষিদের মৃত্যু পরোয়ানায়' সই করবে না কংগ্রেস, কৃষি বিল নিয়ে উত্তাল রাজ্যসভা
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: কৃষি সংস্কারের জন্য আনা কেন্দ্রের নয়া বিল আসলে চাষিদের মৃত্যু পরোয়ানা। আর ওই পরোয়ানায় সই করতে নিমরাজি কংগ্রেস। রাজ্যসভায় স্পষ্ট জানিয়ে দিলেন কংগ্রেস সাংসদ প্রতাপ সিং বাজোয়া। তিনি বলেন, "চাষিদের জন্য মৃত্যু পরোয়ানায় সই করবে না কংগ্রেস"। 

রবিবার সকাল থেকেই কৃষি বিল নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে সংসদের উচ্চ কক্ষ। কংগ্রেসের পাশাপাশি বিরোধী দলও ওই বিলের পাশের বিরুদ্ধে সুর চড়িয়েছে। এমনকী হুঁশিয়ারি এসেছে এনডিএ শরিক অকালি দলের তরফ থেকেও। পঞ্জাব, হরিয়ানায় ব্যাপক প্রতিবাদ, মিছিল করছেন চাষিরা। এ সব সত্ত্বেও, সংখ্যার বিচারে উচ্চকক্ষে ওই বিল পাশ করানোয় সরকারের খুব একটা কঠিন হবে না বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যে লোকসভায় পাশ হয়ে গিয়েছে ওই তিন বিল। আজ উচ্চকক্ষে বিলগুলি পাশ করতে সাংসদদের উপর হুইপ জারি করেছে বিজেপি।  

এদিন কংগ্রেস সাংসদ প্রতাপ সিং বাজোয়া বলেন, এই বিলের তীব্র বিরোধিতা করছে কংগ্রেস। বিলগুলিতে চাষিদের কোনও উপকারে আসবে না, তবুও জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে। চাষিরা অশিক্ষিত নন। তাঁরা বুঝতে পারছেন ন্যূনতম সহায়ক মূল্য থেকে বঞ্চিত করা হবে। এই বিলগুলি পাশ হলে, কৃষিজমিতে দখল বসাবে কর্পোরেট সংস্থাগুলি। চাষিদের জন্য এই মৃত্যু পরোয়ানায় কখনও সই করবে না কংগ্রেস। ইস্ট ইন্ডিয়া কোম্পানি এবং পর্তুগিজরা ঠিক একই ভাবে প্রতারণা করে আধিপত্য বিস্তার করেছিল।

আরো পড়ুন- ড্রোন-এর সাহায্যে ভারতীয় ভূখণ্ডে টাকা ও অস্ত্র ছড়াল পাকিস্তান!

তবে, এই বিলগুলি নিয়ে চাষিদের মধ্যে বিরোধীরা বিভ্রান্তি ছড়াচ্ছেন বলে খোদ অভিযোগ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ন্যূনতম সহায়ক মূল্য মিলবে না, এ ধরনের ভুয়ো অপপ্রচার চালানো হচ্ছে। সরকার চাষিদের থেকে শষ্যপণ্য কিনবে না, এমন মনগড়া কাহিনি তৈরি করা হচ্ছে। চাষিদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে এই সব অভিযোগ মিথ্য়ে।

উল্লেখ্য, যে তিনটি বিল লোকসভায় ইতিমধ্যে পাশ হয়েছে, তা হলো 'অত্যাবশক পণ্য আইন' সংশোধন, 'কৃষি পণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন' এবং 'কৃষি পণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি'। বিরোধীদের অভিযোগ, এই বিলগুলি পাশ করার মানে, কৃষকদের থেকে কর্পোরেট সংস্থাগুলিকে বেশি সুবিধা দেওয়া। একতরফা ফসলের দাম নির্ধারণ ও মজুতের সুবিধা চলে যাবে বাণিজ্যিক সংস্থাগুলির হাতে। এই বিলগুলির প্রতিবাদ জানিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন এনডিএ-র সবচেয়ে পুরনো শরিক অকালি দলের প্রধান প্রকাশ সিং বাদলের পুত্রবধূ হরসিমরত কাউর বাদল। এই বিলের বিরোধিতা করেছে বিজেপির সহযোগী জেজেপি-ও।

.