`ভোট দেব না` মনোভাব সরিয়ে দিল্লিতে রেকর্ড ভোটদান, সমীক্ষায় ত্রিশঙ্কু বিধানসভা, কিংমেকারের ভূমিকায় কেজরিওয়াল

দিল্লি নাকি ভোট দেয় না! এমন মিথ ভেঙে চুড়ে গেল। উত্‍সবের মেজাজে ভোট দিল দিল্লিবাসী। ৬৫ শতাংশ বেশি ভোট পড়ল দিল্লি বিধানসভা নির্বাচনে। এর আগে কখনও দিল্লিতে কোনও বিধানসভা নির্বাচনে এত ভোট পড়েনি।

Updated By: Dec 4, 2013, 07:37 PM IST

দিল্লি নাকি ভোট দেয় না! এমন মিথ ভেঙে চুড়ে গেল। উত্‍সবের মেজাজে ভোট দিল দিল্লিবাসী। ৬৫ শতাংশের বেশি ভোট পড়ল দিল্লি বিধানসভা নির্বাচনে। এর আগে কখনও দিল্লিতে কোনও বিধানসভা নির্বাচনে এত ভোট পড়েনি।

ভোট মিটে যাওয়ার পরই বিভিন্ন চ্যানেলে এক্সিট পোলের মাধ্যমে ফলাফলের আভাস মিলল। সেইসব সমীক্ষাকে যদি বিশ্বাস করা হয় তাহলে বলতেই হবে এবারের রাজধানীর রাজনীতির দাবার ময়দানে ঘোড়ার ভূমিকায় খেলবে অরবিন্দ কেজরিওয়ালের দল।

সমীক্ষা বলছে দিল্লিতে কিং মেকারের জায়গায় আম আদমি পার্টি। সমীক্ষাগুলিতে বলা হয়েছে ৭০ আসনের বিধানসভায় বিজেপি মোটামুটি ৩০টি আসন পেতে পারে, কংগ্রেস পেতে পারে ২০টি -র মত আসন, আর আম আদমি পার্টি পেতে পারে ১৬ টির মত আসন, অন্যান্য দলগুলি পেতে পারে ৪টি-র মত আসন। অর্থাত্‍ সমীক্ষা যদি সত্যি হয় তাহলে দিল্লির ভোটে আসল জয় পাচ্ছেন কেজরিওয়াল। তবে কেজরিওয়ালরা কোনও দলকে সমর্থন না করলে ত্রিশঙ্কু বিধানসভা হতে চলেছে দিল্লিতে। দিল্লি সহ পাঁচ বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হবে আগামী রবিবার।

তবে আজকের দিল্লি ভোটে জয়ী নির্বাচন কমিশন। দিল্লিবাসীর ভোটে অনীহা কাটাতে ব্যাপক প্রচার চালিয়েছিল নির্বাচন কমিশন। সেই ডাকে সাড়া মিলল। বুথ থেকে বেরিয়ে এসে ক্যামেরার সামনে অনেকেই বললেন তাঁর জীবনে এই প্রথম ভোট দিলেন।

সকাল থেকেই ছিল বুথে বুথে লম্বা লাইন। শীলা দীক্ষিতের সঙ্গে ভোট দিতে আসেন সোনিয়া গান্ধী। প্রিয়াঙ্কা গান্ধীও তাঁর স্বামী রবার্ট বঢ়রা নিয়ে ভোট দিয়ে যান সকাল সকাল।

সকাল আটটা থেকে শুরু হয় ভোটগ্রহণ। মোট ১৭৫৩ টি ভোট কেন্দ্রে চলছে ভোট গ্রহণ পর্ব। দিল্লি বিধানসভার ৭০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আটশো দশ জন প্রার্থী। এর মধ্যে নির্দল প্রার্থী ২২৪ জন। মোট ভোটারের সংখ্যা ১ কোটি ১৯ লক্ষ। যারমধ্যে ৪ লক্ষ ৫ হাজার জন এবারই প্রথম নাগরিক অধিকার প্রয়োগ করলেন।

.