সাবালক মহিলা নিজের পছন্দে বিয়ে করতে পারেন: দিল্লি হাইকোর্ট

এলাহাবাদ হাইকোর্টের পর এবার ঐতিহাসিক রায় দিল্লি হাইকোর্টের

Updated By: Nov 26, 2020, 02:52 PM IST
সাবালক মহিলা নিজের পছন্দে বিয়ে করতে পারেন: দিল্লি হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: লভ জেহাদ বিতর্কে কি এবার ইতি পড়বে? উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে  ধর্মান্তকরণ নিয়ে কড়া আইন বিজেপি সরকার, নারীদের অধিকারের পক্ষে এবার ঐতিহাসিক রায় দিল দিল্লি হাইকোর্টও।  দুই সদস্যদের ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দিল, প্রাপ্ত বয়ষ্ক মহিলাদের নিজের পছন্দের মানুষের সঙ্গে যেখানে খুশি থাকার অধিকার রয়েছে

আরও পড়ুন: 'KYC' মানে 'know your constitution': সংবিধান দিবসে বললেন মোদী

ভিন ধর্মে প্রেম কি অপরাধ? কোনও মহিলা যদি স্বেচ্ছায় বিয়ের আগে বা পরে ধর্ম পরিবর্তন করেন, তাহলে কি শাস্তি পেতে হবে? লভ জেহাদ নিয়ে দেশজুড়ে বিতর্ক তুঙ্গে। বস্তুত, ধর্মান্তকরণ রুখতে কড়া আইন আনার সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ-সহ বিজেপি শাসিত বিভিন্ন রাজ্যের সরকার। কিন্তু ঘটনা হল, এলাহাবাদ হাইকোর্টের মতো এবার নারীদের স্বাধীনতা ও পছন্দের মানুষকে বিয়ে করার অধিকারকে স্বীকৃতি দিল দিল্লি হাইকোর্টও।

জানা গিয়েছে, সুলেখা নামে এক মহিলার পরিবারের লোকের মামলা দায়ের করেছিলেন দিল্লি হাইকোর্টে । কেন? তাঁদের দাবি ছিল, সুলেখা নাবালিকা। ১২ সেপ্টেম্বর থেকে সে নিখোঁজ। তাকে জোর করে তুলে গিয়ে বিয়ে করেছে বাবলু নামে এক যুবক। মামলাটি খারিজ হয়ে গেল।  এমনকী, সমস্ত তথ্য-প্রমাণ খতিয়ে দেখার পর আদালতের নির্দেশ  সুলেখাকে, তাঁর স্বামী বাবলুর সঙ্গে থাকার অনুমতি দেওয়া উচিত। সেক্ষেত্রে সুলেখার পরিবারের লোকেরা যাতে আইন নিজের হাতে তুলে না নেন বা তাঁর স্বামীকে হুমকি না দেন, তা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে।

আরও পড়ুন:  সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৪৫ কিমি, তামিলনাড়ু-পুদুচেরি উপকূলে আছড়ে পড়ল সাইক্লোন Nivar

উল্লেখ্য, দিন কয়েক আগে স্ত্রীকে ধর্মান্তকরণের অভিযোগে এক মুসলিম যুবকের বিরুদ্ধে এফআইআর দায়ের আর্জি খারিজ করে দেয় এলাহাবাদ হাইকোর্টও। ভিনধর্মের ওই যুবককে বিয়ের করার জন্য গত বছর ইসলাম ধর্ম গ্রহণ করেন ওই মহিলা।