জীবিত শিশুকেই 'মৃত' বলে প্যাকেটে ভরে হাতে ধরিয়ে দিল দিল্লির হাসপাতাল!

জীবিত শিশুকে মৃত ঘোষণা করে বিতর্কের মুখে দিল্লির বেসরকারি হাসপাতাল। জীবিত শিশুকেই 'মৃত' বলে প্যাকেটবন্দি করে পরিবারের হাতে ধরিয়ে দিল দিল্লির শালিমার বাগের ম্যাক্স হাসপাতাল।

Updated By: Dec 1, 2017, 05:10 PM IST
জীবিত শিশুকেই 'মৃত' বলে প্যাকেটে ভরে হাতে ধরিয়ে দিল দিল্লির হাসপাতাল!

নিজস্ব প্রতিবেদন : জীবিত শিশুকে মৃত ঘোষণা করে বিতর্কের মুখে দিল্লির বেসরকারি হাসপাতাল। জীবিত শিশুকেই 'মৃত' বলে প্যাকেটবন্দি করে পরিবারের হাতে ধরিয়ে দিল দিল্লির শালিমার বাগের ম্যাক্স হাসপাতাল।

প্রসঙ্গত গত মাসেই ডেঙ্গিতে আক্রান্ত নাবালিকার চিকিত্সায় পরিবারের হাতে ১৬ লাখ টাকা বিল ধরিয়েছিল গুরগাঁওয়ের ফর্টিস হাসপাতাল কর্তৃপক্ষ। সেই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে সরকার। সেই ঘটনার রেশ মিটতে না-মিটতেই নতুন করে ম্যাক্স হাসপাতালের ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল রাজধানীর স্বাস্থ্য পরিষেবার কঙ্কালটা।

আরও পড়ুন, মথুরা পুরনিগমের নির্বাচনের লাকি ড্র-এ জয়ী বিজেপি প্রার্থী

বৃহস্পতিবার, যমজ সন্তানের জন্ম দেয় দিল্লির এক যুবতী। একটি পুত্র ও একটি কন্যাসন্তান প্রসব করেন তিনি। জন্মের পরই হাসপাতালের তরফে পরিবারকে জানানো হয়, কন্যাসন্তানটি অপরিণত অবস্থায় জন্মগ্রহণ করেছে। পুত্রসন্তানটির শারীরিক অবস্থাও আশঙ্কাজনক। তার বিশেষভাবে চিকিত্সার প্রয়োজন। সেজন্য তাকে নার্সারিতে রাখার পরামর্শ দেওয়া হয়।

কিন্তু হাসপাতালের কথা মতো পরিবার পুত্রসন্তানটিকে নার্সারিতে রাখতে রাজি না হলে, হাসপাতালের তরফে খানিক পরে পুত্রসন্তানটিরও মৃত্যু হয়েছে বলে জানানো হয়। এরপরই প্যাকেটে করে যমজ 'মৃত' শিশুকে পরিবারের হাতে তুলে দেওয়া হয় বলে অভিযোগ।

এদিকে, শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়ার পথে হঠাত্ই প্ল্যাস্টিকের ব্যাগের মধ্যে একটি বাচ্চার নড়াচড়ার লক্ষ্মণ অনুভব করেন পরিবারের লোকেরা। সঙ্গে সঙ্গেই নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয় ওই যমজ শিশুদের। হাসাপাতলের তরফে জানানো হয়, পুত্রসন্তানটি তখনও জীবিত।

আরও পড়ুন, মনমোহন সিংয়ের থেকে পরামর্শ নিতাম আমি : বারাক ওবামা

এই ঘটনায় ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, চিকিত্সায় গাফিলতির অভিযোগে সংশ্লিষ্ট চিকিত্সককে ছুটিতে পাঠানো হয়েছে। পাশাপাশি ঘটনার পুঙ্খাণুপুঙ্খ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে দিল্লি পুলিসও।

.