দূষণ রোধে কেজরির দাওয়াই, 'জোড়-বিজোড় তত্ত্বে' ছাড় মন্ত্রী ও মহিলাদের

টার্গেট রাজধানীর দূষণ নিয়ন্ত্রণ। তার জন্য মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জোড় বিজোড় ফর্মূলাই চালু হতে চলেছে দিল্লিতে। পয়লা জানুয়ারি থেকে আর একই দিনে দিল্লির রাস্তায় জোড় এবং বিজোড় নম্বরের গাড়ি চলতে পারবে না।  জোড় তারিখে শুধুমাত্র জোড় নম্বরের গাড়ি এবং বিজোড় তারিখে বিজোড় নম্বরের গাড়িই চলবে দিল্লির রাজপথে। পয়লা জানুয়ারি থেকে পনেরোদিনের জন্য পরীক্ষামূলকভাবে এই নিয়ম চালু হবে। নিয়ম ভাঙলে দুহাজার টাকা জরিমানা।

Updated By: Dec 24, 2015, 04:57 PM IST
দূষণ রোধে কেজরির দাওয়াই, 'জোড়-বিজোড় তত্ত্বে' ছাড় মন্ত্রী ও মহিলাদের

ওয়েব ডেস্ক: টার্গেট রাজধানীর দূষণ নিয়ন্ত্রণ। তার জন্য মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জোড় বিজোড় ফর্মূলাই চালু হতে চলেছে দিল্লিতে। পয়লা জানুয়ারি থেকে আর একই দিনে দিল্লির রাস্তায় জোড় এবং বিজোড় নম্বরের গাড়ি চলতে পারবে না।  জোড় তারিখে শুধুমাত্র জোড় নম্বরের গাড়ি এবং বিজোড় তারিখে বিজোড় নম্বরের গাড়িই চলবে দিল্লির রাজপথে। পয়লা জানুয়ারি থেকে পনেরোদিনের জন্য পরীক্ষামূলকভাবে এই নিয়ম চালু হবে। নিয়ম ভাঙলে দুহাজার টাকা জরিমানা।

যদিও বেশ কয়েকটি ক্ষেত্রকে নতুন নিয়মের আওতার বাইরে রাখা হয়েছে।

জোড়-বিজোড়ে ছাড়

রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রীদের গাড়ি নতুন নিয়মের আওতায় পড়ছে না। ছাড় পাচ্ছেন লোকসভার অধ্যক্ষ, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান, সংসদের বিরোধী দলনেতারা। ছাড় পাচ্ছেন প্রধান বিচারপতি সহ  সুপ্রিম কোর্টের অন্য বিচারপতিরা। ছাড় দেওয়া হয়েছে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং রাজ্যপালদের। ছাড় পাচ্ছে প্রতিরক্ষা মন্ত্রকের গাড়ি, দূতাবাসের গাড়ি এবং পাইলট কারকেও। নিয়মের বাইরে থাকছেনএকা মহিলা চালক, বারো বছরের কম বয়সি শিশু সমেত মহিলা চালক, সিএনজি গাড়ি এবং সব জরুরি পরিষেবা

তবে নিজেকে এবং নিজের পরিবারকে এই ছাড়ের বাইরেই রেখেছেন অরবিন্দ কেজরিওয়াল।  জোড়-বিজোড় নিয়মে ছাড় পেলেও তা নিচ্ছেন না সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিও। অন্য ভিআইপিদেরও ছাড়ের সুযোগ না নেওয়ার অনুরোধ জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী।

কেজরিওয়াল জানিয়েছেন, নাগরিক সুবিধার জন্য দিল্লিতে এবার অতিরিক্ত চার থেকে পাঁচ হাজার বাস চলবে। এছাড়াও কারপুল এবং অটোর জন্য চালু হচ্ছে নতুন অ্যাপ। দিল্লিতে দুষণের মাত্রা নিয়ে সুপ্রিম কোর্ট উদ্বেগ প্রকাশ করার পরই এই জোড়-বিজোড় ফর্মূলার প্রস্তাব দেন অরবিন্দ কেজরিওয়াল।

.