Dera Sacha Sauda chief Ram Rahim: খুন-ধর্ষণে অভিযুক্ত, তো! ফের জামিন পেলেন বিতর্কিত গুরু রাম-রহিম...

Dera Sacha Sauda chief Ram Rahim: তাঁর বিরুদ্ধে অভিযোগ, তাঁর আশ্রমের হেড কোয়ার্টার সিরসায় তাঁর দুই শিষ্যাকে ধর্ষণ করেন তিনি। পোশাকি ভাষায় বাবা রাম রহিম প্যারোল নয়, পেয়েছেন ফারলৌ। ফারলৌ হল, অভিযুক্তকে অল্প দিনের জন্য সাময়িক ভাবে জেল থেকে ছাড়া।

Updated By: Oct 15, 2022, 06:13 PM IST
Dera Sacha Sauda chief Ram Rahim: খুন-ধর্ষণে অভিযুক্ত, তো! ফের জামিন পেলেন বিতর্কিত গুরু রাম-রহিম...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডেরা সাচ্চা সৌদা প্রধান গুরমিত রাম রহিম জামিন পেলেন। তিনি খুন ও ধর্ষণের মামলায় অভিযুক্ত। প্যারোল পেয়েই তিনি নিরাপত্তাবেষ্টনীর মধ্যে দিয়েই ভাগপতে পৌঁছন। হরিয়ানার সুনারিয়া সংশোধনাগারে ছিলেন তিনি। বাবা রাম রহিমের পরিবার রাম রহিমের জন্য এক মাসের জামিনের আবেদন জানিয়েছিল। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তাঁর আশ্রমের হেড কোয়ার্টার সিরসায় তাঁর দুই শিষ্যাকে ধর্ষণ করেন তিনি। পোশাকি ভাষায় বাবা রাম রহিম প্যারোল নয়, পেয়েছেন ফারলৌ। ফারলৌ হল, অভিযুক্তকে অল্প দিনের জন্য সাময়িক ভাবে জেল থেকে ছাড়া।   

এ দেশে স্ট্যান স্বামী বা ভারভারা রাওয়ের মতো সোশ্যাল অ্যাক্টিভিস্ট আশঙ্কাজনক শারীরিক অসুস্থতার ক্ষেত্রে চিকিৎসা করানোর জন্য যেখানে জামিন পান না, খারিজ হয়ে যায় তাঁদের আবেদন, সেখানে বাবা রাম রহিমের মতো খুন-ধর্ষণে অভিযুক্ত একজন কী ভাবে বারবার জামিন পান, উঠছে প্রশ্ন।        

এর আগেও তিনি জামিন পেয়েছেন। কেউ ঘুণাক্ষরেও জানতে পারেনি। গুরমিত রাম-রহিম জেল থেকে একদিনের প্যারোলে বেরিয়ে ঘুরে নীরবে ঘুরে এসেছেন। হত্যা, ধর্ষণ থেকে শুরু করে একাধিক মামলায় অভিযুক্ত রাম-রহিম এদিকে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত! ২৪ অক্টোবর একদিনের প্যারোলে বেরিয়ে তিনি মায়ের কাছে গিয়েছিলেন বলে জানানো হয়েছিল। রাম-রহিমের মা অসুস্থ ছিলেন। তিনি মাকে দেখতে গিয়েছিলেন।

আরও পড়ুন: Jharkhand: টুকলি? স্কুলে পোশাক খুলতে বাধ্য করা হল নবমশ্রেণির ছাত্রীকে, বাড়ি ফিরেই গায়ে আগুন...

২০০২ সালে রঞ্জিত সিং হত্যার ঘটনায় ডেরা সাচ্চা সৌদার প্রধান গুরমিত রাম রহিম সিং-কে আজীবন কারাবাসের সাজা শুনিয়েছিল পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত। ডেরা সাচ্চা সৌদা প্রধান এবং আরও চারজনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। ২০০২ সালে সাংবাদিক এবং রাম রহিমের তৎকালীন আপ্ত সহায়ক রঞ্জিত সিংহকে  হত্যার দায়ে তাঁকে এই সাজা শোনানো হয়েছিল। যাবজ্জীবন কারাবাসের সঙ্গেই তাঁকে জরিমানাও করা হয়েছে। আদালত জানিয়েছে, রীতিমতো পরিকল্পনা করেই রণজিৎ সিংকে হত্যা করেন রাম রহিম। রোহতক জেল থেকে রাম-রহিম ক্ষমা প্রার্থনা করলেও তাঁর আবেদন গৃহীত হয়নি। সাধারণ একজন মানুষকে পরিকল্পিত হত্যার দায়ে তাঁকে শাস্তি দেওয়া হয়েছে । গুরমিত রাম রহিম সিং, জসবীর সিং, সবদিল সিং, কৃষাণলাল এবং ইন্দ্র সাইকে ভারতীয় দণ্ডবিধির ৩০২ (হত্যা) এবং ১২০ বি (অপরাধমূলক ষড়যন্ত্র) ধারায় রঞ্জিত সিংহ  হত্যার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল। জসবীর সিং, কৃষাণলাল এবং ইন্দর সাইকে অস্ত্র আইনেও দোষী সাব্যস্ত করা হয়েছে। সিবিআই চার্জশিট অনুযায়ী, ডেরা প্রধানের ক্যাম্পের ভিতরে শিষ্যাদের যৌন হেনস্থার অভিযোগ তুলে একটি বেনামি চিঠি প্রচার করার বিষয়ে শিষ্য রঞ্জিত সিংকে সন্দেহ করেছিলেন গুরমিত রাম রহিম সিং। পরে থানেসর থানায় হত্যা ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে একটি এফআইআর  দায়ের করা হয়। ২০০৩ সালে হাইকোর্ট এই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। ২০০৭ সালে ডেরা প্রধানের বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়া হয়। সাজা শোনানোর আগে, হরিয়ানার পঞ্চকুলা জেলায় ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা জারি করা হয়েছিল। এই নিয়ে দ্বিতীয় মামলায় তাঁকে আজীবন কারাবাসের সাজা দেওয়া হল। ২০১৭ সালে গুরমিত রাম রহিম সিং দুই শিষ্যাকে ধর্ষণের দায়ে ২০ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.