প্রতিবন্ধী মানুষরা ঈশ্বরের ভুল, মন্তব্য গোয়ার মুখ্যমন্ত্রীর

ঈশ্বরের 'ভুল' আর 'অবহেলা'-র জেরেই নাকি পৃথিবীতে প্রতিবন্ধী মানুষরা জন্মগ্রহণ করেন। অন্তত এমনটাই দাবি করেছেন গোয়ার মুখ্যমন্ত্রী লক্ষ্মীকান্ত পারেসকর।

Updated By: Jan 22, 2015, 01:55 PM IST
প্রতিবন্ধী মানুষরা ঈশ্বরের ভুল, মন্তব্য গোয়ার মুখ্যমন্ত্রীর

পানাজি: ঈশ্বরের 'ভুল' আর 'অবহেলা'-র জেরেই নাকি পৃথিবীতে প্রতিবন্ধী মানুষরা জন্মগ্রহণ করেন। অন্তত এমনটাই দাবি করেছেন গোয়ার মুখ্যমন্ত্রী লক্ষ্মীকান্ত পারেসকর।

পারেসকর বলেছেন ''সমাজে এমন কিছু ভাই-বোনরা রয়েছেন যাদের কিছু শারীরিক বা মানসিক প্রতিবন্ধকতা আছে। ঈশ্বর তাদের কিছু জিনিস দিতে ভুলে গেছেন। ঈশ্বরের অবহেলার কারণে এই সমস্ত শিশুদের সারা জীবন ভুগতে হয়।''

এর সঙ্গেই তিনি জানিয়েছেন ''ডিসএবিলিটি রাইটস অ্যাসোসিয়েশন অফ গোয়া (DRAG)-র মত এই এনজিও গুলো এই কারণেই তৈরি হয়েছে। ঈশ্বর যা করেননি, এরা তাই করে যাচ্ছেন। ঈশ্বরের ভুল শুধরে দিচ্ছে এই এনজিও গুলি।''

গোয়ার মারাগাওতে গতকাল DRAG-এর উদ্যোগে বিশেষ ভাবে সক্ষম মানুষদের উপর চলচ্চিত্র উৎসব ''উই কেয়ার ফিল্ম ফেস্টিভ্যাল''-এর উদ্বোধনে এসে এই বক্তব্য রাখেন গোয়ার মুখ্যমন্ত্রী।

যদিও, অনুষ্ঠানের পর মুখ্যমন্ত্রীর মন্তব্যের তীব্র প্রতিবাদ করা হয় DRAG-এর পক্ষ থেকে।

DRAG -এর পক্ষ থেকে জানানো হয়েছে বিশেষভাবে সক্ষম মানুষরা কখনই ঈশ্বরের ভুল হতে পারেন না। তাঁদের মানসিক জোর বহু তথাকথিত সক্ষম ব্যক্তিদের থেকে অনেক বেশি।

গত সপ্তাহেই গোয়ার আর এক মন্ত্রী রমেশ তাওয়াড়কর মন্তব্য করেছিলেন এলজিবিটি মানুষদের 'স্বাভাবিক' করে তুলতে তাঁদের সরকার নাকি বিশেষ কিছু কেন্দ্র তৈরি করবে। দেশজুড়ে তীব্র সমালোচনার মুখে পড়ে পরে অবশ্য এই মন্তব্য প্রত্যাহারে বাধ্য হন তিনি।

 

.