Karnataka | Congress: মুসলিম-ডিকে জোড়া ফলায় বিদ্ধ কংগ্রেস! কর্নাটকে কোন ফর্মুলায় সরকার গড়বে কংগ্রেস?

মুখ্যমন্ত্রীর নামে সুন্নি উলেমা বোর্ডের দাবি কংগ্রেস দলের সামনে নতুন সমস্যা তৈরি করেছে। সুন্নি উলেমা বোর্ড কর্ণাটকের উপমুখ্যমন্ত্রীর পদ চেয়েছে দলটির কাছে। পাশাপাশি সুন্নি উলেমা বোর্ড মন্ত্রিসভায় ৫ জন মুসলিম বিধায়ককে ভালো পোর্টফোলিও দেওয়ার দাবি জানিয়েছে।

Updated By: May 15, 2023, 04:15 PM IST
Karnataka | Congress: মুসলিম-ডিকে জোড়া ফলায় বিদ্ধ কংগ্রেস! কর্নাটকে কোন ফর্মুলায় সরকার গড়বে কংগ্রেস?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কর্নাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন? এই প্রশ্ন নিয়ে কংগ্রেসে চলছে আলোচনা। এদিকে সূত্রের খবর, কর্নাটক কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার কংগ্রেস হাইকমান্ডের প্রস্তাব ফিরিয়ে দিয়ে দলকে বড় ধাক্কা দিয়েছেন। আসলে, পার্টি হাইকমান্ড প্রস্তাব করেছিল যে প্রথম দুই বছরের জন্য সিদ্দারামাইয়া মুখ্যমন্ত্রী হবেন এবং ডিকে শিবকুমারকে বাকি তিন বছরের জন্য মুখ্যমন্ত্রী করা হবে।

কেন্দ্র থেকে কর্নাটকে পৌঁছে যাওয়া পর্যবেক্ষকরা শিবকুমারকে এই প্রস্তাব দিয়েছিলেন, কিন্তু শিবকুমার এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। শিবকুমারের ধাক্কার পর দল এখন মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রী এবং দলের সভাপতির ফর্মুলা ভাবছে।

আরও পড়ুন: Congress | Sunil Kanugolu: কংগ্রেসের কর্ণাটক দখলের নেপথ্য নায়ককে চেনেন? দেখে নিন কে এই সুনিল কানুগোলু

সূত্রের খবর, দল সিদ্দারামাইয়াকে মুখ্যমন্ত্রী করে ডিকে শিবকুমারকে উপমুখ্যমন্ত্রীর পদ দিতে পারে। সেই সঙ্গে শিবকুমারকেও দলের সভাপতি পদে বহাল রাখা হতে পারে। তবে দ্রুতই দিল্লিতে হাইকমান্ডের সঙ্গে দেখা করতে চলেছেন সিদ্দারামাইয়া। একটি বিশেষ বিমানে কর্ণাটক থেকে দিল্লি গিয়েছেন তিনি। বলা হচ্ছে বিধায়ক দলের বৈঠকে তার নাম নিয়ে ঐকমত্য হয়েছে। মুখ্যমন্ত্রীকে নিয়ে এখনও বিভ্রান্তি রয়েছে।

দলের সামনে নতুন ঝামেলা, এই দাবি করলেন মুসলিমরা

পাশাপাশি সুন্নি উলেমা বোর্ডের দাবি কংগ্রেস দলের জন্য নতুন সমস্যা তৈরি করেছে। সুন্নি উলেমা বোর্ড কর্নাটকের উপমুখ্যমন্ত্রীর পদ চেয়েছে দলটির কাছে। পাশাপাশি সুন্নি উলেমা বোর্ড মন্ত্রিসভায় ৫ জন মুসলিম বিধায়ককে ভালো পোর্টফোলিও দেওয়ার দাবি জানিয়েছে।

আসলে, কর্নাটক বিধানসভা নির্বাচনে কংগ্রেস ১৫টি আসনে মুসলিম প্রার্থীদের টিকিট দিয়েছে। এর মধ্যে জয়ী হয়েছেন ৯ জন প্রার্থী। ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান শফি সাদি বলেছেন যে তিনি ইতিমধ্যেই মুসলিম সম্প্রদায়ের একজন ব্যক্তিকে রাজ্যের উপমুখ্যমন্ত্রী করার দাবি জানিয়েছিলেন।

সাদি বলেন, 'আমরা নির্বাচনে মুসলিম প্রার্থীদের জন্য ৩০টি আসন চেয়েছিলাম, কিন্তু পেয়েছি মাত্র ১৫টি এবং এই ১৫টির মধ্যে মুসলিম প্রার্থীরা জিতেছেন ৯টিতে। এর বাইরে মুসলিমদের কারণে কংগ্রেস ৭২টি আসন জিতেছে।

আরও পড়ুন: Anubrata Mondal: 'তোর দিল্লি আসা উচিত হয়নি', কাঁদতে কাঁদতে মেয়েকে বললেন কেষ্ট

তিনি বলেন, 'সম্প্রদায় হিসেবে মুসলিমরা কংগ্রেসকে অনেক কিছু দিয়েছে এবং এখন মূল্য দিতে হবে। আমরা কর্নাটকে একজন মুসলিম উপ-মুখ্যমন্ত্রী এবং পাঁচটি মন্ত্রিসভা পদ চাই, যার মধ্যে স্বরাষ্ট্র, রাজস্ব এবং স্বাস্থ্যের মতো মন্ত্রক রয়েছে। আমাদের সহযোগিতার বিনিময়ে এটা দিয়ে ধন্যবাদ জানানো দলের দায়িত্ব।

সাদী বলেন, নির্বাচনের আগে তিনি এই দাবি জানিয়েছিলেন, যা এখন পূরণ করতে হবে। তিনি বলেন, 'এই মুহূর্তে আমরা শুধু ডেপুটি সিএম দাবি করছি। যদিও, কর্নাটকের মুখ্যমন্ত্রীও মুসলিম করা উচিত, কারণ রাজ্যের ইতিহাসে এখন পর্যন্ত একবারও রাজ্যে কোন মুসলিম মুখ্যমন্ত্রী হননি’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.