Omicron: কোভিড ভ্যাকসিন কি ঠেকাতে পারবে ওমিক্রন? রাজ্যসভায় বিবৃতি দিয়ে জানাল সরকার

মঙ্গলবার সকাল পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী দেশ ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১২৩। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত দিল্লি ও মহরাষ্ট্রে

Updated By: Dec 21, 2021, 08:15 PM IST
Omicron: কোভিড ভ্যাকসিন কি ঠেকাতে পারবে ওমিক্রন? রাজ্যসভায় বিবৃতি দিয়ে জানাল সরকার

নিজস্ব প্রতিবেদন: দেশের ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১২৩। ফলে আশঙ্কা বাড়ছে, ফের কোভিড-১৯ এর মতো করোনার এই প্রজাতিটি মহামারীর আকার নেবে কিনা। পাশাপাশি, বারেবারেই একটা প্রশ্ন উঠে আসছে যে করোনা ঠেকাতে যেসব ভ্যাকসিন দেওয়া হয়েছে সেগুলি ওমিক্রন রোধ করতে পারবে কিনা? এছাড়াও করোনার বুস্টার ডোজও দেওয়ার দাবি উঠছে বিভিন্ন মহল থেকে। এর মধ্যেই করোনা টিকার ক্ষমতা নিয়ে রাজ্যসভায় বিবৃতি দিল কেন্দ্র।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবিয় আজ রাজ্যসভায় বলেন, ওমিক্রন নিয়ে সরকারের হাতে খুব কম তথ্যই রয়েছে। বর্তমানে যেসব ভ্যাকসিন রয়েছে তা ওমিক্রন রোধ করতে পারে কী পারে না তার কোনও তথ্য আপাতত হাতে নেই।

রাজ্যসভায় আজ প্রশ্ন তোলা হয়, যে ভ্যাকসিন দেওয়া হয়েছে তা ওমিক্রনের বিরুদ্ধে প্রতিরোধ করতে পারবে কিনা জানাক সরকার।  কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এক লিখিত উত্তরে বলেন, ভ্যাকসিনের ফলে তৈরি অ্যান্টিবডি ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপরে ওমিক্রন ঠেকানো নির্ভর করে। তাই ভ্যাকসিন যে রোগ প্রতিরোধ করার ক্ষমতা তৈরি করতে পারবে তা আশা করা যায়।

আরও পড়ুন-Video: Haldia IOC-তে ভয়াবহ অগ্নিকাণ্ড, ঝলসে মৃত্যু ৩ জনের

মঙ্গলবার সকাল পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী দেশ ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১২৩। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত দিল্লি ও মহরাষ্ট্রে। এই দুই জায়গায় আক্রান্ত হয়েছেন ৫৪ জন। এর পরেই রয়েছে তেলঙ্গানা(২০), কর্ণাটক(১৯), রাজস্থান(১৮)। এনিয়ে কী ব্যবস্থা নিয়েছে কেন্দ্র? এরকম এক প্রশ্নের উত্তরে মান্ডবিয় বলেন, পরিস্থিতির উপরে নজর রেখে গত ২৮ নভেম্বরই একটি গাইডলাইন জারি করা হয়েছিল। বিদেশ থেকে আসা যাত্রীদের উপরে বিশেষ নজর রাখা হচ্ছে। 

সরকারের নির্দেশিকা অনুযায়ী দুনিয়ার বিভিন্ন দেশকে অ্যাট রিস্ক জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। ফলে ওইসব জায়গা থেকে যারা আসছেন তাদের আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে।

  Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.