নিউ জিল্যান্ডের হামলার সমালোচনা করতে গিয়ে হিটলারের সঙ্গে মোদীকে তুলনা দ্বিগ্বিজয় সিংয়ের

যদিও মোদীকে হিটলারের সঙ্গে তুলনা করে কটক্ষ বিরোধীদের এই প্রথম নয়। গত বছর কংগ্রেসের প্রবীণ নেতা মল্লিকার্জুন খাড়গেও মোদীকে হিটলারের সঙ্গে তুলনা করেন

Updated By: Mar 16, 2019, 06:46 PM IST
নিউ জিল্যান্ডের হামলার সমালোচনা করতে গিয়ে হিটলারের সঙ্গে মোদীকে তুলনা দ্বিগ্বিজয় সিংয়ের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নির্বাচন আচরন বিধি লাগু হয়ে গিয়েছে দেশজুড়ে। তার মধ্যেও কুরুচিকর মন্তব্য অব্যাহত। নরেন্দ্র মোদীকে টুইটে হিটলার, মুসোলিনির সঙ্গে তুলনা করলেন কংগ্রেস নেতা দ্বিগ্বিজয় সিং। গত কাল নিউ জিল্যান্ডে নাশকতায় নিহতদের পরিবারের উদ্দেশে শোকবার্তা জ্ঞাপন করেছিলেন রাহুল গান্ধী। সেই টুইটের রেশ ধরেই দ্বিগ্বিজয় বলেন, সনাতন ধর্ম, গৌতম বুদ্ধ, মহাবীরের শান্তি, ভালবাসা, দয়ার মতাদর্শই এই বিশ্বের ভীষণভাবে প্রয়োজন। দ্বিগ্বিজয়ের আরও মন্তব্য, এই মুহূর্তে হিটলার, মুসোলিনি, মোদীর চেয়ে মহাত্মা গান্ধী, মার্টিন লুথারকে ভীষণ রকম দরকার।

যদিও মোদীকে হিটলারের সঙ্গে তুলনা করে কটক্ষ বিরোধীদের এই প্রথম নয়। গত বছর কংগ্রেসের প্রবীণ নেতা মল্লিকার্জুন খাড়গেও মোদীকে হিটলারের সঙ্গে তুলনা করেন। তিনি বলেন, দেশে স্বৈরাতান্ত্রিক শাসন চালাচ্ছে বিজেপি। জার্মানিতে হিটলার যে পন্থায় শাসন করেছে মোদীও ভারতবর্ষে তাই শুরু করেছেন। মহাসঙ্কটে দেশের সংবিধান বলে অভিযোগ করেন মল্লিকার্জুন। উলটো দিকে বিজেপি নেতা অরুণ জেটলিও কংগ্রেসের সমালোচনা করতে গিয়ে ইন্দিরা গান্ধীকে হিটলারের সঙ্গে তুলনা করেন।

আরও পড়ুন- সোপিয়ানে মহিলা পুলিসকে গুলি করে খুন করল জঙ্গিরা

তবে, লোকসভার নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশ হয়ে যাওয়ার পর এমন মন্তব্য নির্বাচনী আচারন বিধি লঙ্ঘন করছে বলে মনে করা হয়। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এ দিন টুইটে লেখেন, দ্বর্থ্যহীন ভাষায় নিউ জিল্যান্ডের নাশকতার সমালোচনা করছি। ধর্মন্ধতা এবং হিংসার কোনও স্থান নেই এই বিশ্বে। গত কাল নিউ জিল্যান্ডের দুই মসজিদে আততায়ীরা হামলা চালিয়ে ৪৯জনকে নির্বিচারে গুলি করে খুন করে। গুরুতর জখম হন ৫০ বেশি। বর্ণবিদ্বেষের জেরেই এই হামলা বলে মনে করা হচ্ছে। নিউ জিল্যান্ডে এমন আকষ্মিক হামলায় হতবাক গোটা বিশ্ব।

.