অমর হয়ে থাকবে শহিদদের নাম! লাদাখে মৃত জওয়ানদের সম্মানে নজিরবিহীন সিদ্ধান্ত সরকারের

DRDO-র তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ১৫ জুন লাদাখের গালওয়ান উপত্যকায় দেশের জন্য প্রাণ বিসর্জন দেওয়া শহিদ জওয়ানদের নাম আমরা অমর করে রাখতে চাই। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 4, 2020, 09:48 AM IST
অমর হয়ে থাকবে শহিদদের নাম! লাদাখে মৃত জওয়ানদের সম্মানে নজিরবিহীন সিদ্ধান্ত সরকারের

নিজস্ব প্রতিবেদন - লাদাখে দেশের জন্য প্রাণ বিসর্জন দেওয়া শহিদ জওয়ানদের সম্মানজ্ঞাপনে এবার নজিরবিহীন সিদ্ধান্ত নিল Defence Research and Development Organisation (DRDO). দিল্লির সর্দার বল্লবভাই প্যাটেল COVID-19 হাসপাতালের ওয়ার্ডগুলির নামকরণ হবে লাদাখে শহিদ জওয়ানের নাম অনুসারে। শহিদ জওয়ানদের নাম এভাবেই অমর হয়ে থাকবে। DRDO-র তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ''১৫ জুন লাদাখের গালওয়ান উপত্যকায় দেশের জন্য প্রাণ বিসর্জন দেওয়া শহিদ জওয়ানদের নাম আমরা অমর করে রাখতে চাই। তাঁদের নামে এবার হাসপাতালের ওয়ার্ড-এর নামকরণ করা হবে।''

ওই হাসপাতালের আইসিইউ ও ভেন্টিলেটর ওয়ার্ড-এর নামকরণ হবে কর্নেল বি সন্তোষ বাবুর নামে। গালওয়ান ভ্যালিতে চিনা সেনার কাপুরুষের মতো হামলায় প্রাণ হারিয়েছিলেন কর্নেল বাবু। জানা গিয়েছে, রবিবার ওই হাসপাতালের নতুন ওয়ার্ডগুলির উদ্বোধনে আসতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ওই হাসপাতালে মোট এক হাজার বেড রয়েছে। যার মধ্যে আইসিইউ বেড-ও রয়েছে। গোটা হাসপাতাল শীতাতপ নিয়ন্ত্রিত। 

আরও পড়ুন-  মালবাগে এনকাউন্টারে খতম CRPF-এর উপর হামলাকারী কাশ্মীরের ত্রাস জঙ্গি জাহিদ দাস

শুক্রবার হঠাত্ করেই লেহ-তে হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেনার মনোবল বাড়াতেই তাঁর এই সফর বলে জানা গিয়েছিল। যদিও প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলেছিলেন, ভারত-চিন সীমান্ত উত্তেজনার মাঝে মোদীর এই সফর যথেষ্ট তাত্পর্যপূর্ণ। চিনের নাকের ডগায় দাঁড়িয়ে ভারতীয় সেনার শক্তি ও বীরত্ব নিয়ে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে নাম না করে চিনকে হুঁশিয়ারিও দিয়েছিলেন। প্রধানমন্ত্রী সাফ জানিয়েছিলেন, সাম্রাজ্যবাদের দিন শেষ। যদিও ভারত-চিন সীমান্তে উত্তেজনা প্রশমনের এখনও কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। এদিকে মোদীর লাদাখ সফর ভাল চোখে দেখেনি বেজিং। চিনের পররাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, এই সময় কোনও পক্ষের কারও উস্কানিমূলক কোনও পদক্ষেপ নেওয়া উচিত নয়। 

.