ওয়েব ডেস্ক: স্বচ্ছ ও অবাধ নির্বাচনের উদ্যোগ। তাই এবার বিধানসভা ভোটে তথ্য প্রযুক্তিকে বেশি করে ব্যবহার করতে চায় নির্বাচন কমিশন। ভোট সুষ্ঠ করতে আসছে তিনটি সফটওয়্যার। এই তিনটি সফটওয়্যারের দৌলতে উপকৃত হবেন সাধারণ মানুষ,  রাজনৈতিক দল,  এমনকি নির্বাচন কর্মীরাও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হাতে হাতে স্মার্ট ফোন। দৈনন্দিন কাজেও বাড়ছে মোবাইল অ্যাপের ব্যবহার। এ সময়ে দাঁড়িয়ে পিছিয়ে নেই নির্বাচন কমিশনও। নির্বাচনকে সুষ্ঠ ও অবাধ করতে তাই তথ্য প্রযুক্তির ওপর বেশি জোর দিচ্ছে কমিশন। এ মাসের মধ্যেই ৩টি নির্বাচনী সফটওয়্যার সুবিধা, সমাধান ও সুগম নিয়ে আসতে চলেছে কমিশন।


বিরোধী দলের পক্ষ থেকে বারবার অভিযোগ ওঠে,  পুলিস সভা মিছিল করার অনুমতি দিচ্ছে না। এবার কমিশনই এই অনুমতি দেবে। এই সফটওয়্যার ব্যবহার করে সভা মিছিলের জন্য আবেদন জানাতে পারবে রাজনৈতিক দলগুলি। অনুমতি না দেওয়া হলে, ২৪ ঘণ্টার মধ্যে আবেদনকারীকে তা জানিয়েও দেওয়া হবে। রাজনৈতিক দল কিংবা প্রশাসনের বিরুদ্ধে অনলাইনে কমিশনে অভিযোগ জানাতে পারবেন ভোটাররা। ভোটার কার্ড সংক্রান্ত কোনও সমস্যা হলেও এখানেই তার সমাধান মিলবে।


এই সফটওয়্যারটি শুধুমাত্র নির্বাচনী কাজে যুক্ত সরকারি আধিকারিক ও প্রশাসনিক কর্তারা ব্যবহার করতে পারবেন। যেমন বিভিন্ন ভাড়া নেওয়া গাড়ির ওপর নজর রাখা যাবে, টাকার অপচয় রোধেও এই সফটওয়্যার ব্যবহার করা যাবে। এই সফটওয়্যারগুলি কীভাবে ব্যবহার করা হবে, তা নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করছে কমিশন।