ইঞ্জিনিয়ারিং-মেডিক্যালের অভিন্ন প্রবেশিকা পরীক্ষার দায়িত্ব CBSE বোর্ডকে নয়!

ইঞ্জিনিয়ারিং-মেডিক্যালের অভিন্ন প্রবেশিকা পরীক্ষার দায়িত্ব CBSE বোর্ডকে নয়, দেওয়া হোক কোনও নিরপেক্ষ সংস্থাকে। কেন্দ্রের কাছে এবার এই আর্জি জানাতে চলেছে CISCE বোর্ড।  পাশাপাশি, ইলেভেনে CBSE-র প্রতি ঝোঁক কমাতে এবছর থেকে তাদের ধাঁচেই বিজ্ঞান বিষয়গুলি পড়ানো শুরু করল বোর্ড।  

Updated By: Jun 7, 2016, 09:04 PM IST
 ইঞ্জিনিয়ারিং-মেডিক্যালের অভিন্ন প্রবেশিকা পরীক্ষার দায়িত্ব CBSE বোর্ডকে নয়!

ওয়েব ডেস্ক: ইঞ্জিনিয়ারিং-মেডিক্যালের অভিন্ন প্রবেশিকা পরীক্ষার দায়িত্ব CBSE বোর্ডকে নয়, দেওয়া হোক কোনও নিরপেক্ষ সংস্থাকে। কেন্দ্রের কাছে এবার এই আর্জি জানাতে চলেছে CISCE বোর্ড।  পাশাপাশি, ইলেভেনে CBSE-র প্রতি ঝোঁক কমাতে এবছর থেকে তাদের ধাঁচেই বিজ্ঞান বিষয়গুলি পড়ানো শুরু করল বোর্ড।  

ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যালের পরীক্ষাগুলি অভিন্নভাবে নেওয়া শুরু হচ্ছে। আর সেই সমস্ত পরীক্ষার দায়িত্ব দেওয়া হচ্ছে CBSE বোর্ডকে। ফলে গত কয়েক বছর থেকেই একাদশ শ্রেণীতে CBSE বোর্ডের স্কুলে পড়ার প্রবণতা বাড়ছে ছাত্রছাত্রীদের মধ্যে। এই প্রবণতা ঠেকাতে এবছর থেকে অন্য পথে হাঁটা শুরু করল CISCE বোর্ড। 

দুটো বোর্ডের সিলেবাস এক হলেও পড়ানোর ধরণ ছিল আলাদা। কিন্তু এবার থেকে CBSE বোর্ড ইলেভেন-টুয়েলভে যে ক্লাসে যা যা বিষয় পড়ায়, CISCE-র অধীন স্কুলও একই বিষয় সেই সেই ক্লাসে পড়াবে। এবছর যারা ক্লাস ইলেভেনে ভর্তি হয়েছে তারা এই নতুন নিয়মে পড়াও শুরু করে দিয়েছে।  শুধু তাই নয়, নির্দিষ্ট অধ্যায়ের ওপর CBSE বোর্ডে যে ধাঁচে প্রশ্ন  হয়,  ISC-স্তরেও সেই ধরনের প্রশ্নের জন্যই ছাত্রছাত্রীদের তৈরি করা হবে।

যদিও CBSE -র অধীনে তাদের নিজস্ব স্কুল রয়েছে, সেই কারণে তাঁদের অভিন্ন প্রবেশিকা পরীক্ষার দায়িত্ব না দিয়ে, কোনও নিরপেক্ষ সংস্থাকে তা দেওয়া হোক, কেন্দ্রের কাছে  তারও আবেদন  জানাতে চলেছে CISCE।

ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যালে সাফল্য পাওয়ার জন্য পড়ুয়াদের কোচিংয়ে যাওয়ার প্রবণতা কমাতে, স্কুলেই ক্লাসের পর বিশেষ টিউটোরিয়াল চালুর কথা ভাবা হচ্ছে। আগামী বছর থেকেই CISCE বোর্ড তাদের প্রি প্রাইমারি থেকে ক্লাস এইট পর্যন্ত ছাত্রছাত্রীদের জন্য নিজেরাই সিলেবাস তৈরি করবে। 

.