Voting Rights in India: ভারতের ভোটাধিকার ব্যবস্থা, কীভাবে এলো সমানাধিকার

১৯৪৬ সাল অবধি ভারতবাসীর ভোটদানের হার ছিল অনেকটাই কম।

Updated By: Sep 13, 2021, 10:04 PM IST
Voting Rights in India: ভারতের ভোটাধিকার ব্যবস্থা, কীভাবে এলো সমানাধিকার

নিজস্ব প্রতিবেদন: ভারতের নির্বাচনী ইতিহাসের অন্যতম সাফল্য নারী এবং পুরুষের প্রায় সমান ভোটদানের হার। কিন্তু এই ঘটনা হঠাৎই ঘটেনি। ১৯৫১ সালে প্রথমবার সাধারণ নির্বাচন হয় এই দেশে। তারপর থেকে ধীরে ধীরে এতো বছরের প্রচেষ্টায় এই অনুপাত প্রায় সমান হয়েছে ২০১৯ সালে। 

১৯০১ সালে মর্লে মিন্টো রিফর্মের মাধ্যমে কিছু মুষ্টিমেয় ভারতবাসীকে ভোটদানের অধিকার দেওয়া হয়। কিন্তু মূল পরিবর্তন আসে ১৯১৯ সালের Government of India Act-এর মাধ্যমে। ব্রিটেনের পার্লামেন্ট আদলে ভারতেও তৈরী হয় দুই কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট। উল্লেখযোগ্যভাবে, ভোটদানের সুযোগ তারাই পেতেন যাদের হাতে নির্দিষ্ট পরিমাণ জমি অথবা সম্পত্তি ছিল। ফলত রাজনৈতিক ক্ষমতার সিংহভাগই কুক্ষিগত হয়ে পরে সমাজের প্রতিষ্ঠিত ব্যক্তিদের হাতে। স্বাধীনতার ঠিক আগে ১৯৪৬ সাল অবধি ভারতবাসীর ভোটদানের হার ছিল অনেকটাই কম।

আরও পড়ুন: CA Final Exam Result: বোন সর্বভারতীয় 'টপার' আর দাদা রয়েছেন ১৮-তে!

ভারতে মহিলাদের ভোটদানের প্রক্রিয়া ব্রিটিশ শাসনকলে শুরু হলেও তার ব্যাপ্তি ছিল খুবই সীমিত। ১৯২০ সালে সংস্কারের মাধ্যমে এই প্রক্রিয়া শুরু হলেও ১৯৫০ সালে ভারতের সংবিধান প্রতিষ্ঠিত হওয়ার আগে সব নারীর ভোটাধিকার ছিল না। ১৯৫১ সালের আগে পর্যন্ত সেই মহিলারাই ভোট দিতে পারতেন যাদের জমির মালিকানা ছিল অথবা যারা বিবাহ সূত্রে জমির মালিকানা লাভ করেন। ১৯১৮ সালে ব্রিটিশরা মহিলাদের ভোটাধিকার দিলেও অন্যান্য ব্রিটিশ অধিগৃহীত জায়গায় নারীদের সেই অধিকার ছিল না। ১৯১৯ সালে নারীদের ভোটাধিকারের আইন ব্রিটিশ পার্লামেন্টে পাশ না হলেও প্রভিন্সিয়াল সরকারগুলিকে সুযোগ দেওয়া হয় জমির অধিকার, ক্ষিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য মাপকাঠির ভিত্তিতে মহিলাদের ভোটাধিকার নির্ধারণ করার। বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য, ইতিহাসবিদ রজতকান্ত রায়ের মতে, ১৯৩৫ সালের Government of India Act মহিলাদের ভোটাধিকারের ক্ষেত্রে একটি অন্যতম উল্লেখযোগ্য ঘটনা। এই আইনের মাধ্যমে মহিলাদের জন্য বিশেষ কোটা গৃহীত হয়, এছাড়াও পুরুষদের ভোটাধিকারের বয়স কমিয়ে করা হয় ২১ বছর। যদিও এর পরেও মাত্র ২.৫% মহিলা ভোটাধিকার পান। 

১৯৪৬ সালে ভারতের constituent assembly-তে ১৫ জন মহিলা নির্বাচিত হন যারা পরবর্তীতে ভারতের সংবিধান তৈরীতেও সাহায্য করেন।  যেখানে দেশের সকল মহিলাকে ভোটাধিকার দেওয়া হয়। ৯০-এর দশকে পুরুষ এবং মহিলা ভোটারের ভোটদানের পার্থক্য প্রায় ১০% হলেও ২০১৯ সালে তা প্রায় সমান হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.