এবার ইভিএম-এ থাকবে প্রার্থীদের ছবি

ভোট দিতে গিয়ে দেখলেন ইভিএমে একই নামের দুই প্রার্থী। বুঝতে পারছেন না আপনার পছন্দের প্রার্থী এদের মধ্যে কে। আপনার পছন্দের প্রার্থীর প্রতীকটাও ঠিক মনে পড়ছে না। এই অসুবিধা আর থাকছে না। কারণ এবার থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে প্রার্থীর ছবি থাকতে চলেছে। নাম ও দলীয় প্রতীকের মাঝখানে প্রার্থীর ছবি থাকবে ইভিএমে। আগামী ১ মে থেকে এই নিয়ম সারা ভারতে নির্বাচনের সময় কার্যকর হতে চলেছে। অর্থাত্‍ কলকাতা সহ রাজ্যের পুরভোটের পর এই নিয়ম কার্যকর হতে হবে।

Updated By: Mar 18, 2015, 08:45 PM IST
এবার ইভিএম-এ থাকবে প্রার্থীদের ছবি

ওয়েব ডেস্ক: ভোট দিতে গিয়ে দেখলেন ইভিএমে একই নামের দুই প্রার্থী। বুঝতে পারছেন না আপনার পছন্দের প্রার্থী এদের মধ্যে কে। আপনার পছন্দের প্রার্থীর প্রতীকটাও ঠিক মনে পড়ছে না। এই অসুবিধা আর থাকছে না। কারণ এবার থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে প্রার্থীর ছবি থাকতে চলেছে। নাম ও দলীয় প্রতীকের মাঝখানে প্রার্থীর ছবি থাকবে ইভিএমে। আগামী ১ মে থেকে এই নিয়ম সারা ভারতে নির্বাচনের সময় কার্যকর হতে চলেছে। অর্থাত্‍ কলকাতা সহ রাজ্যের পুরভোটের পর এই নিয়ম কার্যকর হতে হবে।

বেশ কয়েকক্ষেত্রে দেখা যায় একই নামে একাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে ভোটাররা বিভ্রান্ত হচ্ছেন। অনেক সময় অভিযোগ ওঠে এই বিভ্রান্তি ইচ্ছা করে তৈরি করতে রাজনৈতিক দলগুলি একই নামে ভুয়ো প্রার্থী দাখিল করে।

এই নিয়ম চালু হওয়ায় এবার থেকে প্রার্থীদের সাদা কালো অথবা রঙীন ছবি প্রার্থীপদ দাখিল করার সময় জমা দিতে হবে।