এনআরসি-র চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়া ব্যক্তিদের আইনি সহয়তা দেবে রাজ্য: স্বরাষ্ট্র মন্ত্রক

এনআরসি থেকে বাদ পড়া ব্যক্তিরা আবেদন করতে পারবেন ফরেনার্স ট্রাইব্যুনালে। এর জন্য ৬০ দিনের মেয়াদ বাড়িয়ে ১২০ দিন করা হয়েছে

Updated By: Aug 20, 2019, 06:30 PM IST
এনআরসি-র চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়া ব্যক্তিদের আইনি সহয়তা দেবে রাজ্য: স্বরাষ্ট্র মন্ত্রক
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রহর গুনছেন অসমের মানুষ। আগামী ৩১ অগস্ট বেরোবে জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) চূড়ান্ত তালিকা। গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে হাই প্রোফাইল বৈঠক হয়। এ দিনের বৈঠকে উপস্থিত ছিলেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব, রাজ্যের মুখ্যসচিব-সহ উচ্চ পদস্থ কর্তারা। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, চূড়ান্ত তালিকা থেকে যাঁদের নাম বাদ পড়বে, তাঁদের প্রত্যেকে রাজ্য সরকার আইনি সহয়তা দেবে। যাতে ফের নাম নথিভুক্ত করতে আবেদন করতে পারেন।

এনআরসি থেকে বাদ পড়া ব্যক্তিরা আবেদন করতে পারবেন ফরেনার্স ট্রাইব্যুনালে। এর জন্য ৬০ দিনের মেয়াদ বাড়িয়ে ১২০ দিন করা হয়েছে।  ফরেনার্স অ্যাক্ট ১৯৪৬ এবং ফরেনার্স (ট্রাইব্যুনালস) অর্ডার ১৯৬৪ –এর অধীনে এই ট্রাইব্যুনালেই সিদ্ধান্ত নেবে কাকে বিদেশি বলে চিহ্নিত করা হবে। এনআরসি নিয়ে কোনও আইন আনা হচ্ছে কিনা এ দিন বৈঠক শেষে অসমের মুখ্যমন্ত্রী বলেন, চূড়ান্ত তালিকা প্রকাশের পরই সিদ্ধান্ত নেওয়া হবে পরবর্তী পদক্ষেপ। তবে, জানা যাচ্ছে নাগরিকত্ব আইন ২০০৩ সংশোধনী করার পথে হাঁটতে পারে কেন্দ্র।

আরও পড়ুন- এ বারও জম্মু-কাশ্মীরে ঢুকতে পারলেন না গুলাম নবি আজ়াদ, বিমানবন্দরে পা দিতেই পাঠিয়ে দেওয়া হল দিল্লি

গত ১৩ অগস্ট সুপ্রিম কোর্ট তার অন্তর্বর্তীকালীন নির্দেশে জানায়, নাগরিকত্বের আইন মেনেই এনআরসি-র নথি সুরক্ষিত করতে হবে। যেমনটা আধারের ক্ষেত্রে করা হয়েছে।সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ এ দিন বলে, রায়ের ৬৬এ সেকশন অনুযায়ী এনআরসি-র তথ্য আপডেট রাখতে হবে। এনআরসি-তে অন্তর্ভুক্ত এবং বাদ পড়া ব্যক্তিদের তালিকা জেলা অফিসগুলিতে জমা রাখতে হবে। ৩১ অগস্টে অনলাইনে এনআরসি তালিকা প্রকাশ করতে হবে। উল্লেখ্য, এনআরসি-র চূড়ান্ত খসড়া তালিকা প্রকাশের সময়সীমা ৩১ জুলাই থেকে বাড়িয়ে ৩১ অগস্ট পর্যন্ত করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

কেন্দ্র এনআরসি-র তথ্য পুনরায় খতিয়ে দেখতে আবেদন জানায় সুপ্রিম কোর্টের কাছে। কেন্দ্রের যুক্তি, ‘অনুপ্রবেশকারীদের’ অনেকের নাম নথিভুক্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তবে, কেন্দ্রের এই আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। গত বছর ৩০ জুলাই এনআরসির খসড়া প্রকাশ করে অসম সরকার। সে রাজ্যের ৩.২৯ কোটির মধ্যে বাদ পড়ে প্রায় ৪০ লক্ষ নাগরিকের নাম। রাতারাতি প্রশ্নের মুখে তাঁদের নাগরিকত্ব। খসড়া প্রকাশের পর প্রবল বিক্ষোভের মুখে পড়ে বিজেপি শাসিত অসম সরকার।

.