Reliance Jio-র প্রায় ১০% শেয়ার ৪৩,৫৭৪ কোটি টাকায় কিনে নিল Facebook

মঙ্গলবার প্রায় ৪৩,৫৭৪ কোটি টাকায় রিলায়েন্স জিওর হাত ধরে ভারতে টেলিকম ব্যবসায় জড়িয়ে পড়ল মার্ক জুকারবার্গের সংস্থা।

Updated By: Apr 22, 2020, 12:58 PM IST
Reliance Jio-র প্রায় ১০% শেয়ার ৪৩,৫৭৪ কোটি টাকায় কিনে নিল Facebook

নিজস্ব প্রতিবেদন : রিলায়েন্স জিও-র (Jio) ৯.৯৯ শতাংশ শেয়ার কিনে নিল ফেসবুক(Facebook)। মঙ্গলবার প্রায় ৪৩,৫৭৪ কোটি টাকায় রিলায়েন্স জিওর হাত ধরে ভারতে টেলিকম ব্যবসায় জড়িয়ে পড়ল মার্ক জুকারবার্গের সংস্থা। সেই সঙ্গে বেশ কিছুটা বকেয়া ঋণ পরিশোধের সুযোগ পেলেন রিলায়েন্স কর্তা মুকেশ অম্বানি।

ভারতের বৃহত্তম টেলিকম ব্যবসায় প্রবেশের পর ফেসবুক কর্তৃপক্ষ জানায়, "এই বিনিয়োগই ভারতের প্রতি আমাদের দায়বদ্ধতা প্রকাশ করে। সেই জিও যেভাবে ভারতে এক বিশাল পরিবর্তন এনেছে, তাই নিয়েও আমরা উত্সাহিত।" ভারতের টেলিকম ব্যবস্থার চিত্র পাল্টে দেওয়া রিলায়েন্স জিও-র এখন বৃহত্তম মাইনরিটি শেয়ারের মালিক ফেসবুক। 

জিও-তে অংশীদারিত্বের ফলে কীভাবে লাভবান হবে ফেসবুক? ভারতে রিলায়েন্স জিও-র ব্যবহারকারীর সংখ্যা ৩৮ কোটিরও বেশি। ফলে জিও-র মাধ্যমে সেই বৃহত্ ব্যবহারকারীদের কাছে সরাসরি পৌঁছে যাবে ফেসবুক। তাছাড়া ফেসবুকের সোশ্যাল মাধ্যমের ব্যবসা ও রিলায়েন্স জিও-র ইন্টারনেট পরিষেবার মিশেলে কি ভবিষ্যতে কোনও বড় চমক আসতে পারে? তা অবশ্য সময়ই বলবে। 

তবে, ভারতের কোনও সংস্থায় এই প্রথম বড় বিনিয়োগ করল না ফেসবুক। এর আগে মিশো নামে একটি সোশ্যাল কমার্স সংস্থা এবং আনঅ্যাকাডেমি নামে একটি অনলাইন লার্নিং অ্যাপেও বড় বিনিয়োগ করেছে ফেসবুক। 

অন্যদিকে এই বিনিয়োগের ফলে ২০২১ নাগাদ রিলায়েন্সের দেনার পরিমাণ অনেকাংশেই হ্রাস পাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ২০১৬ সালে রিলায়েন্স জিও শুরুর সময়ে যে বিপুল পরিমাণ বিনিয়োগ করেছিলেন মুকেশ অম্বানি, সেই বিনিয়োগের ফলে থাকা ঋণের পরিমাণ কমবে। সেই সঙ্গে ২০২১ নাগাদ রিলায়েন্সের ঋণমুক্ত হওয়ার লক্ষ্য অনেকটাই সফল হবে বলে মনে করা হচ্ছে।