ভারতে এসে যা বললেন জুকেরবার্গ

ফেসবুকের স্রষ্টা মার্ক জুকেরবার্গ আজ দিল্লি আইআইটির টাউন হলে একটি প্রশ্নোত্তর পর্বে যোগ দিতে আসেন। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের ব্যবহারকারী হিসেবে আমেরিকার পরেই ভারতের স্থান। ভারতে ইন্টারনেট ব্যাবহার করেন প্রায় ৩০ কোটি মানুষ। ফেসবুক ব্যবহারের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থান অধিকার করেছে ভারত। সেই ভারতের সঙ্গেই সংযোগ আরও দৃঢ় করার উদ্দেশ্য নিয়ে এসেছেন জুকেরবার্গ।  

Updated By: Oct 28, 2015, 03:59 PM IST
ভারতে এসে যা বললেন জুকেরবার্গ

ওয়েব ডেস্ক: ফেসবুকের স্রষ্টা মার্ক জুকেরবার্গ আজ দিল্লি আইআইটির টাউন হলে একটি প্রশ্নোত্তর পর্বে যোগ দিতে আসেন। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের ব্যবহারকারী হিসেবে আমেরিকার পরেই ভারতের স্থান। ভারতে ইন্টারনেট ব্যাবহার করেন প্রায় ৩০ কোটি মানুষ। ফেসবুক ব্যবহারের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থান অধিকার করেছে ভারত। সেই ভারতের সঙ্গেই সংযোগ আরও দৃঢ় করার উদ্দেশ্য নিয়ে এসেছেন জুকেরবার্গ।  

প্রশ্নোত্তর পর্বে ঠিক কি কি বললেন জুকেরবার্গ তা দেখে নিন এবার.........   

১. স্কুলে পড়ার সময় যেটা আমার পছন্দ ছিল আমি সেটাই বানাতাম। ফেসবুকও আমার সেই পছন্দের জিনিষ, যাকে আমি তদারক করি।

২.মানসিক প্রস্তুতি নিয়ে তোমার যেখানে ইচ্ছে সেখানেই তুমি যেতে পারো।

৩.পরবর্তী বিলিয়ন মানুষ যাতে অনলাইন থাকেন, তার জন্যই আমি আজ এখানে।

৪.আমাদের পরিকল্পনা আছে প্রথমে ইন্টারনেট.ওয়ারজি  বিনামূল্যে সারা দেশে পরিচালনা করা। এরপর যখন তারা ইন্টারনেট ব্যবহার করবে তাদের টাকা দিতে হবে এই পরিষেবা ব্যবহারের জন্য।

৫.আফ্রিকার শিক্ষা সংক্রান্ত কিছু প্রোজেক্ট নিয়ে কাজ করছি। এরপরই ইন্ডিয়ার ওপর কিছু প্রোজেক্ট করার ইচ্ছে আছে আমার।

৬.বিভিন্ন রকম প্রশ্নের জন্য টাউনহলের এই মিটিংটি খুবই প্রয়োজনীয় ছিল। ফেসবুকের কোনও খেলা থেকে প্রতিকার পাওয়ার জন্য আমি কথা বলব।

৭.তোমরা এখান থেকে যে জ্ঞান অর্জন করবে তা পরবর্তীকালে তোমাদের যেকোনও জিনিষ তৈরীতে সাহায্য করবে।

৮.সারা পৃথিবীতে অনেক স্তম্ভ আছে, যেইগুলি মিলিটারিদের জয়ের আনন্দে  বা অন্য কোনও কারণে বানানো হয়েছিল। কিন্তু তাজমহল হল ভালোবাসার সৌধ।