ভোটের মুখে উলটপুরাণ! নোট বাতিলে আখেরে লাভ হয়েছে চাষিদের জানাল কৃষি মন্ত্রক

দু’বছরের মধ্যেই অবস্থান বদল। নোটবন্দি ইস্যুতে নরেন্দ্র মোদী সরকারের ঢালাও প্রশংসা কৃষি মন্ত্রকের। বিবৃতি জারি করে মন্ত্রকের দাবি, নোটবন্দির সুফল পাচ্ছেন চাষিরা।

Updated By: Nov 27, 2018, 10:12 PM IST
ভোটের মুখে উলটপুরাণ! নোট বাতিলে আখেরে লাভ হয়েছে চাষিদের জানাল কৃষি মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: নোট বাতিলের জেরে আখেরে লাভ হয়েছে চাষিদের। আগের অবস্থান থেকে একশো আশি ডিগ্রি ঘুরে, নোটবন্দি ইস্যুতে বিবৃতি বদল কৃষি মন্ত্রকের। নোট বাতিলের পর ব্যাঙ্কিং সেক্টরের হাল হকিকত সংসদের স্থায়ী কমিটির সামনে তুলে ধরলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর।

দু বছর আগের নোটবন্দি। রাতারাতি পাঁচশো এবং হাজার টাকার নোট বাতিল করায় দেশজুড়ে বড়সড় ক্ষতির মুখে পড়েছিলেন চাষিরা। কমে যায় সার ও বীজ কেনা। ২০১৬ সালে বিবৃতি জারি করে নোটবন্দির বিরোধিতা করে নিজেদের অবস্থান জানিয়েছিল কৃষি মন্ত্রক।

আরও পড়ুন- টিআরএস কংগ্রেসের ‘জেরক্স কপি’, কেসিআর-কে তুলোধনা মোদীর

দু’বছরের মধ্যেই অবস্থান বদল। নোটবন্দি ইস্যুতে নরেন্দ্র মোদী সরকারের ঢালাও প্রশংসা কৃষি মন্ত্রকের। বিবৃতি জারি করে মন্ত্রকের দাবি, নোটবন্দির সুফল পাচ্ছেন চাষিরা। গত দু বছরে দেশে সার ও বীজের বিক্রি কয়েকগুণ বেড়েছে। ২০১৬ সালের থেকে চলতি বছর শীতকালীন ফসলের উত্‍পাদনও বেড়েছে।

দু’বছর বাদে কেন হঠাত্‍ অবস্থান বদল? ব্যাখ্যা করেছেন খোদ কৃষিমন্ত্রী। টুইটে রাধা মোহন সিং দাবি করেন, ২ বছর আগে নোটবন্দির ফলে রাতারাতি কৃষকরা অসহায় হয়ে পড়েন। টাকা না থাকায় বাজার থেকে বীজ এবং সার কিনতে না পারায় চাষের ব্যাপক ক্ষতি হয়। খোদ কৃষি মন্ত্রক সরকারের এই পদক্ষেপের নিন্দা করেছিল। সেইসময় কিছু সংবাদমাধ্যম এবং সংবাদপত্র এই খবর প্রকাশ করেছিল। যা একেবারে ভুল।

আরও পড়ুন- ইসলামাবাদের সার্ক সম্মেলনে মোদীকে আমন্ত্রণ জানাতে চলেছে পাকিস্তান

মঙ্গলবারই সংসদের আর্থিক বিষয়ক স্থায়ী কমিটির সামনে হাজির হয়েছিলেন উর্জিত প্যাটেল। ২০১৬ নোটবন্দির পর দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অনাদায়ী ঋণের কি অবস্থা, সদস্যের সামনে তা পেশ করেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর। এছাড়াও বেশ কিছু বিষয়ে নিজের লিখিত মতামত কমিটির সামনে পেশ করার কথা জানিয়েছেন উর্জিত। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের বেশ কিছুদিন বাদে এই কমিটির মুখোমুখি হলেন তিনি। ৩১ সদস্যের কমিটিতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ছাড়াও রয়েছেন একাধিক প্রবীণ কংগ্রেস নেতা।

.