One year of farmers’ protest: দেশজুড়ে কৃষক আন্দোলনের বর্ষপূর্তি উদযাপন, দিল্লিতে জারি সতর্কতা

আন্দোলন কর্মসূচি দেখে দিল্লি সীমান্তের বিভিন্ন জায়গায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Updated By: Nov 26, 2021, 09:40 AM IST
One year of farmers’ protest: দেশজুড়ে কৃষক আন্দোলনের বর্ষপূর্তি উদযাপন, দিল্লিতে জারি সতর্কতা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার (২৬ নভেম্বর) কেন্দ্রের তিন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনের এক বছর পূর্ণ হল। কৃষি আইন প্রত্য়াহারের দাবিতে যে আন্দোলন শুরু হয়েছিল দেশজুড়ে, সেই দাবি পূরণ হলেও আন্দোলন প্রত্য়াহার করেনি কৃষকরা। বরং আজকের দিনটি উদযাপন করবেন সারা দেশ জুড়ে। তাই  আন্দোলন কর্মসূচি দেখে দিল্লি সীমান্তের বিভিন্ন জায়গায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বৃহস্পতিবার দিল্লি পুলিস বলেছে যে বিক্ষোভকারী কৃষকরা যেখানে অবস্থান করছে সেখানে পুলিস কর্মীদের সঙ্গে অতিরিক্ত আধাসামরিক বাহিনী মোতায়েন করে নিরাপত্তা জোরদার করা হয়েছে। পিটিআই সূত্রে খবর, এ বিষয়ে পুলিস, কৃষক নেতাদের সঙ্গেও বৈঠক করেছে। 

দিল্লি পুলিস সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার থেকেই দিল্লির তিন সীমান্ত অর্থাৎ সিংঘু, টিকরি ও গাজিপুরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিস বাহিনীও মোতায়েন করা হয়েছে। এছাড়াও শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও মেট্রো স্টেশনগুলিতে নিরাপাত্তা বাড়ানো হয়েছে।

আরও পড়ুন, Earthquake: ভারত-মায়ানমার সীমান্তে জোরালো ভুমিকম্প; কেঁপে উঠল কলকাতাও

স্পেশাল কমিশনার অফ পুলিসের (আইন শৃঙ্খলা বিভাগ জোন - ১) দীপেন্দ্র পাঠক বলেছেন, "পর্যাপ্ত নিরাপত্তা মোতায়েন করা হয়েছে এবং মাঠে ঊর্ধ্বতন পুলিস কর্মকর্তারা তত্ত্বাবধান থাকবে। কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে আমরা পেশাদার নিরাপত্তা আধিকারিকদের মোতায়েন করেছি।"

প্রসঙ্গত, আন্দোলনের এক বছর পূর্তি উপলক্ষে কৃষকরা সারাদেশে একাধিক কর্মসূচির আয়োজন করেছে। দিল্লিতে বেশ কিছু বিক্ষোভ, মোর্চা অনুষ্ঠিত হবে। সংযুক্ত কিষাণ মোর্চা (SKM), ৪০ টিরও বেশি কৃষক সংগঠনের মতে, "হাজার হাজার কৃষক দিল্লির বিভিন্ন প্রতিবাদস্থলে আসতে শুরু করেছে৷ দিল্লি থেকে অনেক দূরে রাজ্যগুলিতে সমাবেশের মাধ্যমে অনুষ্ঠানের প্রস্তুতি চলছে৷ ধর্না এবং অন্যান্য কর্মসূচি হবে।”

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)