Farmers' Protest Update: এ বার মোদীজিকে চিঠি লিখলেন কৃষকেরা, পালিত হল শ্রদ্ধাঞ্জলি দিবস

Updated By: Dec 20, 2020, 04:09 PM IST
Farmers' Protest Update: এ বার মোদীজিকে চিঠি লিখলেন কৃষকেরা, পালিত হল শ্রদ্ধাঞ্জলি দিবস

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় সরকার তাঁদের চিঠি লিখেছিল। এ বার তাঁরা চিঠি লিখলেন কেন্দ্রীয় সরকারকে। দিল্লির কৃষক আন্দোলনে এখন চলছে পত্রযুদ্ধ। দিল্লির কৃষক আন্দোলনের আজ ২৫তম দিন। আরও জোরদার আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে কৃষক সংগঠনগুলি। 

আন্দোলন করতে গিয়ে বহু কৃষক মারা গিয়েছেন। তাঁদের শ্রদ্ধা জানাতে আজ, রবিবার দেশ জুড়ে 'শ্রদ্ধাঞ্জলি দিবস' পালন করল কৃষক সংগঠন। 

শনিবার কৃষক সংগঠনের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে একটি চিঠি পাঠানো হল। চিঠিটিতে পরিষ্কার করে দেওয়া হয়েছে, তাঁদের এই আন্দোলন একেবারে খাঁটি অর্থেই কৃষক আন্দোলন। এর সঙ্গে রাজনীতির কোনও যোগাযোগ নেই। কেন্দ্রকে উদ্দেশ করে এই চিঠিতে বলা হয়েছে, সরকার যদি তাঁদের দাবিগুলি খতিয়ে দেখে, তা হলে বোঝা যাবে, দাবিগুলির সঙ্গে কোনও রাজনৈতিক দলেরই কোনও সম্পর্ক নেই।

দু'দিন আগেই কেন্দ্রীয় কৃষিমন্ত্রী কৃষকদের একটি দীর্ঘ চিঠি লিখেছিলেন। সেখানে বলা হয়েছিল, কেন্দ্র সব সময় কৃষকদের সঙ্গে আলোচনায় বসতে রাজি। কৃষি আইনের স্পষ্ট ব্যাখ্যাতেও রাজি। কৃষি আইন নিয়ে জনমত গড়ে তুলতে সেই চিঠি বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেওয়ার কথা বলেছিলেন প্রধানমন্ত্রীও।

তবে কৃষকদের অভিযোগ, সরকার তাঁদের সঙ্গে বসে সমস্যা সমাধানের চেষ্টা না করে চিঠি লিখে বিভ্রান্তি তৈরি করছে। তাদের আরও অভিযোগ, কৃষিমন্ত্রী চিঠিতে যা দাবি করেছেন তা তাঁদের কাছে পরিষ্কার নয়। বিশেষত জমি হারানোর ব্যাপারটি স্বচ্ছ নয় তাঁদের কাছে।

also read: কৃষক আন্দোলনের পাশে, ৩ সংসদীয় কমিটি থেকে ইস্তফা NDA শরিক RLP সাংসদের

.