নিজস্ব প্রতিবেদন: কৃষি আইনের কিছু অংশে সংশোধনের প্রস্তাব খারিজ করে দিল দিল্লিতে আন্দোলনকারী কৃষকরা। বুধবার সিংঘু সীমান্তে কৃষক নেতারা তাদের বৈঠকে ঠিক করেছেন, কৃষি আইন বাতিল করতেই হবে। এর জন্য বিক্ষোভ আন্দোলন আরও তীব্র হবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- 'বিহারের কথা ভাবুন, বাংলাতেও ২০০-র বেশি আসন পেয়ে ক্ষমতায় আসবে বিজেপি'  





কৃষকদের হুঁশিয়ারি, দিল্লি-জয়পুর, দিল্লি-আগ্রা হাইওয়ে অবরোধ করা হবে। বয়কট করা হবে রিলায়েন্সের মল, টোল প্লাজাগুলির দখল নেওয়া হবে। আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে গোটা দেশেই ছড়িয়ে দেওয়া হবে কৃষক বিক্ষোভ। চলবে ধরনা।


বুধবার সন্ধেয় সিংঘু সীমান্ত বৈঠকে বসেন কৃষক নেতারা। ওই বৈঠকের পর  কৃষক নেতা ডা দর্শনপাল বলেন, ১২ ডিসেম্বরের মধ্যে আমরা দিল্লি-জয়পুর হাইওয়ে অবরোধ করব। সব টোলপ্লাজায় ধরনা দেব। কৃষকদের বলেছি, সব বিজেপি বিধায়ক-সাংসদের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে।


আরও পড়ুন- 'পুরনো দ্বন্দ্ব ভুলে একসঙ্গে কাজ করো', দুর্গাপুরে তৃণমূল নেতা ও কাউন্সিলরদের বার্তা মমতার
 
কী প্রস্তাব দিয়েছিল সরকার?


সরকারের বক্তব্য ছিল ফসলের ন্যুনতম সহায়ক মূল্য বজায় থাকবে। বিদ্যুত্ বিল নিয়ে তাদের যে আপত্তি রয়েছে তা আদালতে নিস্পত্তি করতে হবে। ফসল কেনার জন্য কোনও ঋণ দিতে পারবে না কর্পোরেট সংস্থাগুলি। কিষান মান্ডির বাইরে যারা কৃষকদের ফসল কিনবেন তাদের ওপর নজর রাখতে পারবে সরকার। 


কৃষক নেতা প্রহ্লাদ সিং সংবাদমাধ্যমে জানিয়েছেন, সরকারের প্রস্তাবে নতুন কিছু নেই। কৃষকরা ৩ কৃষি আইনের বিরুদ্ধে দেশজুড়ে আন্দোলন চালিয়ে যাবে।