FASTags | KYC: এটা করেছেন তো? না হলে আপনার FastTag অকেজো হয়ে যেতে পারে!

রাস্তায় গাড়ি চালানোর জন্য আপনাকে টোল ট্যাক্স দিতে হয়। যার জন্য আগে আপনাকে দীর্ঘ সময় লাইনে দাঁড়াতে হয়েছিল এবং টোল দিতে হত। কিন্তু প্রযুক্তির এই যুগে, এখন ফাস্টট্যাগের সাহায্যে কয়েক মিনিটের মধ্যে টোল ট্যাক্স দেওয়া হয়। ফাস্টট্যাগ-এর মাধ্যমে টোল সংগ্রহ ব্যবস্থাকে সহজ করতে সরকার জোর দিয়েছে।

Updated By: Jan 15, 2024, 06:40 PM IST
FASTags | KYC: এটা করেছেন তো? না হলে আপনার FastTag অকেজো হয়ে যেতে পারে!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেওয়াইসি (KYC) লিঙ্ক করানো না থাকলে ৩১ জানুয়ারি থেকে আর কাজ করবে না ফাস্টট্যাগ। এদিন এক বিবৃতিতে জানিয়ে দিয়েছে ন্যাশন্যাল হাইওয়ে অথোরিটি ইন্ডিয়া (NHAI)। একই গাড়িতে বহু ফাস্ট ট্যাগ লাগানোর ক্ষেত্রে লাগাম টানতে একটি গাড়ি একটি ফাস্ট ট্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে এনএইচএআই।

আরও পড়ুন, Poush Sankranti 2024: পৌষ সংক্রান্তিতে বাড়িতে কী কী পিঠে হয়? জেনে নিন, গ্রামবাংলার ইতিহাস...

রাস্তায় গাড়ি চালানোর জন্য আপনাকে টোল ট্যাক্স দিতে হয়। যার জন্য আগে আপনাকে দীর্ঘ সময় লাইনে দাঁড়াতে হয়েছিল এবং টোল দিতে হত। কিন্তু প্রযুক্তির এই যুগে, এখন ফাস্টট্যাগের সাহায্যে কয়েক মিনিটের মধ্যে টোল ট্যাক্স দেওয়া হয়। ফাস্টট্যাগ-এর মাধ্যমে টোল সংগ্রহ ব্যবস্থাকে সহজ করতে সরকার জোর দিয়েছে। তাই ২০২৪ সালের ৩১শে জানুয়ারি থেকে ব্যাঙ্ক কর্তৃপক্ষ কেওয়াইসি পুরো করা না থাকলে ফাস্টট্যাগ-কে অকেজো তালিকাভুক্ত করবে।

সুতরাং, আপনাকে ৩১শে জানুয়ারির আগে ফাস্ট্যাগ কেওয়াইসি পেতে হবে। অন্যথায় টোল ট্যাক্স দিতে অসুবিধা হবে এবং ঘুরতে যাওয়ার ক্ষেত্রেও সমস্যা হতে পারে। ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জারি করা একটি আপডেটে বলা হয়েছে, ‘ওয়ান ভেহিকেল ওয়ান ফাস্ট্যাগ’ অভিযান, অসম্পূর্ণ কেওয়াইসি-সহ ফাস্ট্যাগ (ফাস্ট্যাগ)-কে ব্যাঙ্ক আগামী ৩১ জানুয়ারি, ২০২৪ তারিখের পর কালো তালিকাভুক্ত করবে। সরকারের এই অভিযানের ফলে জাতীয় সড়কে গাড়ি চালানোর অভিজ্ঞতা আরও ভালো হবে।'

শুধু ফাস্ট্যাগ অ্যাকাউন্টই সচল থাকবে বলে জানানো হয়েছে। এ বিষয়ে আরও সহায়তা বা বিশদে জানার জন্য ফাস্ট্যাগ ব্যবহারকারীরা নিকটবর্তী টোল প্লাজা বা নিজ নিজ নিজ ব্যাংকের টোল-ফ্রি গ্রাহক সেবা নম্বরে যোগাযোগ করতে পারেন বলেও জানানো হয়েছে। প্রসঙ্গত, এনএইচএআই সম্প্রতি একটি অভিযোগ পেয়েছে যে একই গাড়ির জন্য একাধিক ফাস্টট্যাহ ইস্যু করা হয়েছে এবং কেওয়াইসি-ও করা হয়নি।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে যে ফাস্ট্যাগগুলি কখনও কখনও ইচ্ছাকৃতভাবে গাড়ির উইন্ডস্ক্রিনে সংযুক্ত করা হয় না, যা টোল প্লাজায় জাতীয়সড়ক ব্যবহারকারীদের অপ্রয়োজনীয় বিলম্ব এবং অসুবিধা সৃষ্টি করে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ বলছে, ফাস্টট্যাগ দেশে ইলেকট্রনিক টোল সংগ্রহে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। ৯৮ শতাংশ এবং ৮ কোটিরও বেশি ব্যবহারকারীর ফাস্টট্যাগ একটি অত্যন্ত দ্রুত ব্যবস্থা হয়ে উঠেছে। 

আরও পড়ুন, Makar Sankranti 2024: জেনে নিন, কবে মকর সংক্রান্তি, কখন শুভ মুহূর্ত...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.