বিমা থেকে পেনশন- বিদেশি বিনিয়োগ বৃদ্ধির পথে কেন্দ্র

মাস না ঘুরতেই আর্থিক সংস্কারের দিকে আরও এককদম এগোতে চাইছে কেন্দ্র। আজই এনিয়ে  বৈঠকে বসছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।  বৈঠকে বিমাক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ঊর্দ্ধসীমা বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভা। বিমা ক্ষেত্রে এফডিআইয়ের পরিমাণ ২৬ শতাংশ থেকে বাড়িয়ে ৪৯ শতাংশ করার প্রস্তাব নিয়ে আলোচনা হতে পারে।

Updated By: Oct 4, 2012, 09:48 AM IST

মাস না ঘুরতেই আর্থিক সংস্কারের দিকে আরও এককদম এগোতে চাইছে কেন্দ্র। আজই এনিয়ে  বৈঠকে বসছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।  বৈঠকে বিমাক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ঊর্দ্ধসীমা বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভা। বিমা ক্ষেত্রে এফডিআইয়ের পরিমাণ ২৬ শতাংশ থেকে বাড়িয়ে ৪৯ শতাংশ করার প্রস্তাব নিয়ে আলোচনা হতে পারে। পেনশনে ২৬ শতাংশ  পর্যন্ত বিদেশি লগ্নির প্রস্তাব নিয়েও আলোচনা হতে পারে। উঠতে পারে পারেখ কমিটির সুপারিশ। ওই কমিটি টেলিকম ক্ষেত্রে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগের সুপারিশ করেছে। মন্ত্রিসভার বৈঠকে উঠতে পারে বিদ্যুতের  মাশুল এবং রেলের ভাড়াবৃদ্ধি সংক্রান্ত পারেখ কমিটির সুপারিশ নিয়েও।
মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি মেনে নয়াচরের পেট্রো কেমিক্যাল প্রকল্প গড়ার সিদ্ধান্ত সম্ভবত বাতিল করতে চলেছে কেন্দ্রীয় সরকার। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে নয়াচর নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ২০০৯ সালে নয়াচরে পেট্রো রসায়ন শিল্পতালুক গড়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। দূষণ হবে, এই ইস্যুকে সামনে রেখে সেসময় প্রকল্পের বিরোধিতা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পরিবর্তে একটি ইকো পার্ক তৈরির কথা বলেন তিনি। ক্ষমতায় আসার পর পেট্রো কেমিক্যাল প্রকল্প বাতিলের জন্য কেন্দ্রকে অনুরোধ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত আটই ফেব্রুয়ারিও একটি চিঠি দিয়ে প্রকল্প বাতিল করতে বলে রাজ্য। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে আজ সেই অনুমোদন সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।
এদিকে বিমা আর পেনশনের ক্ষেত্রে এফডিআই এর পরিমাণ বাড়তে পারে। এই আশঙ্কার মেঘ ঘনীভূত হওয়াতেই ফের সরব হয়েছেন বামেরা। তাঁদের অভিযোগ, মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের কাছে কার্যত নতিস্বীকার করেছে কেন্দ্রীয় সরকার। পেনশনে বিদেশি বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া হলে, অবসরকালীন ভাতা কতটা সুরক্ষিত থাকবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অর্থনীতিবিদরাও।

.