নিজস্ব প্রতিবেদন: চিন-ভারত সীমান্ত উত্তেজনার মধ্যেই ভারতে চলে আসছে ৫টি রাফাল ফাইটার জেট।
ফ্রান্সের বোর্ডেক্স থেকে আজই ওই ৫ জেট যাত্রা শুরু করে। বর্তমানে জেটগুলি এসে পৌঁছে গিয়েছে সংযুক্ত আরব আমিরশাহীর আল দাফরা বিমান ঘাঁটিতে। বুধবার বিকেলেই ওইসব জেট আম্বালার বায়ুসেনা ঘাঁটিতে এসে পৌঁছে যাবে। এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা এএনআই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ফোঁড়েদের হাতে রিমোট কন্ট্রোল, আলুর ছ্যাঁকা মধ্যবিত্তের রান্নাঘরে


সূত্রের খবর, ফ্রান্স থেকে ৭০০০ কিলোমিটার নন-স্টপ যাত্রা করে জেটগুলি আল দাফরা ঘাঁটিতে এসে পৌঁছে গিয়েছে। আকাশেই এদের জ্বালানী ভরা হয়। বুধবার আম্বালায় পৌঁছানোর পর জেটগুলিকে আনুষ্ঠানিকভাবে বায়ুসেনার অন্তর্ভুক্ত করা হবে।



উল্লেখ্য, ২০১৯ সালের অক্টোবরে ভারতের হাতে প্রথম রাফাল জেটটি তুলে দেয় এই জেটের নির্মাতা সংস্থা দাসোঁ। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ফ্রান্সে গিয়ে ওই জেটটি গ্রহণ করেন। মোট ৩৬টি রাফাল কিনবে ভারত। খরচ হবে ৫৯,০০০ কোটি টাকা।


বায়ুসেনার হাতে ওইসব জেট এসে গেলে লাদাখে সীমান্ত রক্ষায় এক ধাপ এগিয়ে যাবে ভারত। ফ্রান্সে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত জাভেদ আশরফ রাফালের যাত্রা শুরু আগে বায়ুসেনার অফিসারদের বলেন, সৌন্দর্য ও শক্তির মিশেল এই জেট।


আরও পড়ুন-করোনা রুখতে কামান দাগা! টেরিটি বাজারে সুফল মিলল হাতেনাতে


পাঁচটি জেটের মধ্যে রয়েছে ৩ আসন ও ২ আসনের বিমান। মোট ১০টি রাফাল আপাতত দেবে দাসোঁ। এর মধ্যে ৫টি চলে আসছে। বাকি পাঁচটি থাকছে পাইলটদের ট্রেনিংয়ের জন্য। ২০২১ সালের শেষ নাগাদ ৩৬টি জেটের সবকটিই ভারতে চলে আসবে।