ভুটানের রাজপুত্রের জন্য মোদীর উপহার বিশ্বকাপের ফুটবল

Updated By: Nov 2, 2017, 11:51 AM IST
ভুটানের রাজপুত্রের জন্য মোদীর উপহার বিশ্বকাপের ফুটবল
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: রাজার সঙ্গে করমর্দন, রাণীকে নমস্কার। আর রাজপুত্রের জন্য যুব বিশ্বকাপের অফিসিয়াল ফুটবল। ভুটানের রাজ পরিবারকে এভাবেই স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

আরও পড়ুন- 'ছোটোবেলায় গানের শিক্ষকই শোওয়ার ঘরে যেতে বলেছিলেন', বললেন অনুষ্কা 

সম্প্রতি ভারত সফরে এসেছেন ভুটান রাজ জিগমে খেশর নামগেল ওয়াংচু। রাজার সঙ্গে এসেছেন রাণী জেটসান পেমা ওয়াংচু এবং রাজপুত্রও। কূটনৈতিক রেওয়াজ মেনে অতিথিদের আপ্যায়ন করার পাশাপাশি ওয়াংচু পরিবারের খুদে সদস্য জিগমে নামগেলের হাতে এদিন ভারতের প্রধানমন্ত্রী তুলে দিয়েছেন অনুর্ধ ১৭ বিশ্বকাপের অফিসিয়াল ফুটবলটি। তবে শুধু ফুটবলই নয়, রাজপুত্রের জন্য বুদ্ধির খেলা দাবাও উপহার দিয়েছেন মোদী।    

আরও পড়ুন- জাতীয় খাবারের স্বীকৃতি পেতে চলেছে খিচুরি

কূটনীতিকদের একাংশ মনে করছে, ভুটান-ভারত মৈত্রীর সুবর্ণ জয়ন্তী বর্ষ উদযাপনের প্রাক্কালে এই বিশেষ ফুটবলটি উপহার হিসাবে দেওয়া আসলে কৌশলী মোদীর সচেতন পদক্ষেপ। আগামী বছরই ভুটান-ভারত মৈত্রীর সুবর্ণ জয়ন্তী পালন করবে দুই দেশ। আর সেকথা মাথায় রেখেই ভুটান রাজ ওয়াংচুকে আরও একবার ভারত ভ্রমণের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেই আমন্ত্রণ গ্রহনও করেছেন ভুটান রাজ। 

আরও পড়ুন- প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় দেওয়া হয়েছে ৩ কোটি গ্যাস সিলিন্ডার, দাবি মন্ত্রকের

বুধবার একটি প্রেস বিবৃতিতে রাষ্ট্রপতি কোবিন্দ ভুটানের রাজা জিগমে খেশর নামগেল ওয়াংচুর প্রশংসা করে বলেন, "ডোকালা ইস্যুতে যেভাবে তিনি আমাদের পাশে দাঁড়িয়েছেন এবং গোটা পরিস্থিতি নিজের তত্ত্বাবধানে পরিচালনা করেছেন তা সত্যিই প্রশংসনীয়।" ফলে, ভুটানের রাজপরিবারের প্রতি এমন আতিথেয়তার মধ্যে যে নির্ভেজাল কূটনীতি রয়েছে তা এই মন্তব্যের মাধ্যমেই স্পষ্ট বলে মনে করছেন কূটনীতিকরা। 

 

.