গালওয়ানে রণসজ্জায় বায়ুসেনা, চিনের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ভারতীয় যুদ্ধ বিমান

গালওয়ানের আকাশে মুহুর্মুহু চক্কর কাটছে এসইউ-৩০এমকেআইএস, মিগ-২৯এসের মতো বাঘা বাঘা যুদ্ধ বিমান। এছাড়াও রাশিয়ান ইলিউশিন-৭৬ ও অ্যান্তোনভ-৩২ এর সঙ্গে প্রস্তুত আমেরিকান সি-১৭ ও সি-১৩০জে।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jul 5, 2020, 08:40 PM IST
গালওয়ানে রণসজ্জায় বায়ুসেনা, চিনের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ভারতীয় যুদ্ধ বিমান
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: লাদাখ সীমান্তে রণসজ্জায় বায়ুসেনা। যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত ইন্ডিয়ান এয়ারফোর্স। গালওয়ানের আকাশে মুহুর্মুহু চক্কর কাটছে এসইউ-৩০এমকেআইএস, মিগ-২৯এসের মতো বাঘা বাঘা যুদ্ধ বিমান। এছাড়াও রাশিয়ান ইলিউশিন-৭৬ ও অ্যান্তোনভ-৩২ এর সঙ্গে প্রস্তুত আমেরিকান সি-১৭ ও সি-১৩০জে।

বিশেষ করে পূর্ব লাদাখের জন্য প্রস্তুত অ্যাপাচে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছেই শত্রুপক্ষের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে চিনুক হেলিকপ্টার। মোটের উপর লাদাখে শত্রুপক্ষের লোলুপ দৃষ্টির মোকাবিলা করতে সম্পূর্ণ প্রস্তুত বায়ুসেনা। বায়ুসেনার একজন লেফটেন্যান্ট জানিয়েছেন, যে কোনও অপারেশন কিংবা সহযোগিতা সব ক্ষেত্রের জন্যই তাঁরা একেবারে প্রস্তুত।

আরও পড়ুন: ১৯১৮ সালে হারিয়েছিলেন স্প্যানিশ ফ্লু-কে, এবার করোনাকে হারালেন দিল্লির ১০৬ বছরের প্রবীণ

বায়ুসেনার একজন উইং কমান্ডার বলেছেন, "আজকের দিনে বায়ুসেনা খুব প্রাসঙ্গিক এবং আমার সব ধরনের সমস্যা মোকাবিলা করতে তৈরি।" গালওয়ানে যুদ্ধ হলে শত্রুর বুকে আঘাত হানার সঙ্গে সঙ্গে জওয়ানদের সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারবে বায়ুসেনা। উইং কামন্ডার এ-ও জানিয়েছেন অস্ত্র ও সৈনিক, দুই নিয়েই জওয়ানদের পাশে দাঁড়াতে পারবে এয়ারফোর্স।

চিনুক ও রাশিয়ান এমই-১৭ ভি৫ হেলিকপ্টারগুলি সেনাদের অবস্থান পরিবর্তন করে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বেসে মোতায়েন করা আছে। এছাড়া বড় অভিযানের ক্ষেত্রে চিনুক অনেক সরঞ্জাম বয়ে সামনের বেসে সহজেই পৌছে যেতে পারবে। সব মিলিয়ে লাদাখ সীমান্তে হাওয়াই হামলা কিংবা পাল্টা হামলার জন্য ভারতীয় বায়ুসেনা সবদিক থেকেই তৈরি।

.