সৌমিক মজুমদার: গত ৩১ অক্টোবর থেকে আর রাজ্য নয়। দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ হয়েছে উপত্যকা। তৈরি হয়েছে জম্মু-কাশ্মীর ও লাদাখ। গত রবিবার দুই কেন্দ্রশাসিত অঞ্চলের নতুন মানচিত্রও প্রকাশ করেছে কেন্দ্র। তবে, এখনও সেই মানচিত্র অনুযায়ী নিজেদের আপডেট করতে পারেনি গুগল ম্যাপস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পৃথক দুই কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে আত্মপ্রকাশের পর কেটে গিয়েছে প্রায় ৬ দিন। কিন্তু এখনও দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল চিহ্নিত হয়নি গুগল ম্যাপসে। লাদাখ ও জম্মু-কাশ্মীরের মাঝ বরাবর যে পৃথককারী রেখা, তা এখনও দেখা যাচ্ছে না সেই ম্যাপে। এমনকি সেখানে পৃথকভাবে লাদাখ ও জম্মু-কাশ্মীরকেও আলাদা অঞ্চল হিসাবে দেখানো হচ্ছে না। এমনকি লাদাখের লেহ কুশক বাকুলা রিম্পোচি বিমানবন্দরের ঠিকানাতেও দেখানো হচ্ছে জম্মু ও কাশ্মীররের অংশ হিসাবে।


ইতিমধ্যেই এ বিষয়ে একাধিক অনলাইন পোর্টালে আলোচনা শুরু হয়ে গিয়েছে। গুগলের এ বিষয়ে অভিযোগও জানিয়েছেন অনেকে। তবে, এখনও তাঁরা গুগল থেকে কোনও জবাব পাননি বলে জানান।



আরও পড়ুন: বিচার চাই, নিগ্রহের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল দিল্লি পুলিসের সদর দফতর


প্রসঙ্গত, গত ৫ অগস্ট জম্মু ও কাশ্মীর রাজ্যকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরির করার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গত শুক্রবার দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে শপথ নেন দুই লেফ্ট্যানেন্ট গভর্নর। জম্মু ও কাশ্মীরের লেফ্ট্যানেন্ট গভর্নর হিসেবে শপথ নেন আইএএস অফিসার গিরিশ চন্দ্র মুর্মু ও লাদাখের গভর্নর হিসেবে শপথ নেন রাধাকৃষ্ণ মাথুর।