লকডাউনের মেয়াদ বাড়ানোর এখনই পরিকল্পনা নেই, জানাল কেন্দ্র

করোনার প্রকোপ বাড়ার ফলে দেশজুড়ে লকডাউনের সময়সীমা আরও ১৫ দিন বাড়িয়ে এপ্রিলের শেষদিন পর্যন্ত করা হতে পা

Updated By: Mar 30, 2020, 03:26 PM IST
লকডাউনের মেয়াদ বাড়ানোর এখনই পরিকল্পনা নেই, জানাল কেন্দ্র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন-  করোনা সংক্রমণ রুখতে ২১ দিনের লকডাউন  ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । কিন্তু গত কয়েকদিনে যে হারে দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে, তাতে মাত্র ২১ দিনের লকডাউনের কার্যকারিতা নিয়ে দানা বেধেছে জল্পনা। 

কেন্দ্রীয় সরকার লকডাউনের মেয়াদ বাড়িয়ে দিতে পারে এমন কথা শোনা যাচ্ছিল। সোমবার সেই সব জল্পনা খারিজ করে দিলেন ক্যাবিনেট সচিব রাজীব গৌবা । তিনি জানিয়ে দিলেন, লকডাউন বাড়ানোর কোনও পরিকল্পনা সরকারের নেই। তবে পরিস্থিতি বিবেচনা করে বদলাতে পারে সিদ্ধান্ত।

করোনার প্রকোপ বাড়ার ফলে দেশজুড়ে লকডাউনের সময়সীমা আরও ১৫ দিন বাড়িয়ে এপ্রিলের শেষদিন পর্যন্ত করা হতে পারে। এমনও গুজব ছড়িয়েছিল আম জনতার মধ্যে। ক্যাবিনেট সচিব রাজীব গৌবা এদিন বললেন, 'এই  খবরগুলি শুনে আমি বেশ আশ্চর্য হয়েছি। কারণ সরকারের এই ধরনের কোনও পরিকল্পনা এখনও পর্যন্ত নেই।'

আরও পড়ুন- চিন্তা বাড়িয়েছে করোনা, এরই মধ্যে বিহারে শিশুর প্রাণ কাড়ল এনসেফালাইটিস!

লকডাউনের জেরে বেহাল দশা সারা ভারতের। বাড়িমালিকরা উৎপাত শুরু করেছে, বাড়ি ফেরার আসায় ২০০ কিমি রাস্তা হেঁটে মৃত্যু হয়েছে ডেলিভারী এজেন্টের, ভিন রাজ্যে আটকে রয়েছেন অভিবাসী শ্রমিকরা।

এমনিতেই লকডাউনের জেরে আর্থিকভাবে বেশ ধাক্কা খেয়েছে দেশ। এরপর আবার তা বাড়ানো হলে অনাহারে থাকতে হবে মানুষকে এমন আশঙ্কাও করা হচ্ছে। তবে, করোনা মোকাবিলায় লকডাউন যে অনিবার্য ছিল তা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে, পরিবর্তিত পরিস্থিতি অনুযায়ী সরকার সিদ্ধান্ত নিতে পারে বলে মত ওয়াকিবহাল মহলের।