Winter Session of Parliament: কৃষি আইন প্রত্যাহার বিল সরকারের, বিরোধীদের দাবি MSP আইন

রবিবার বিভিন্ন বিরোধী দলগুলি অধিবেশনের আগে সরকারের ডাকা সর্বদলীয় বৈঠকে MSP-র জন্য আইনি সমর্থনের বিষয়টি উত্থাপন করেছে

Updated By: Nov 29, 2021, 10:39 AM IST
Winter Session of Parliament: কৃষি আইন প্রত্যাহার বিল সরকারের, বিরোধীদের দাবি MSP আইন

নিজস্ব প্রতিবেদন: সোমবার সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনে, নরেন্দ্র মোদী (Narendra Modi) সরকার তিনটি 'কৃষি আইন বাতিল বিল ২০২১' বাতিল করতে পারে। লোকসভায় পাশ হওয়ার পর বিলটি রাজ্যসভায় পেশ করা হবে। যদিও বিরোধীরা কৃষি পণ্যের ন্যূনতম সমর্থন মূল্যের (MSP) আইনের জন্য সরকারকে চাপ দেওয়ার পরিকল্পনা করছে। 

শুক্রবার রাজ্যসভার সদস্যদের মধ্যে তিনটি 'কৃষি আইন বাতিল বিল ২০২১' প্রচার করা হয়েছিল। হাজার হাজার কৃষক গত এক বছর ধরে এই তিনটি আইনের বিরুদ্ধে সেগুলি বাতিলের দাবিতে প্রতিবাদ করছে। বেশ কয়েকটি কৃষক ইউনিয়ন MSP আইনের জন্য চাপ দিয়েছে।

রবিবার বিভিন্ন বিরোধী দলগুলি অধিবেশনের আগে সরকারের ডাকা সর্বদলীয় বৈঠকে MSP-র জন্য আইনি সমর্থনের বিষয়টি উত্থাপন করেছে। বিরোধী দলগুলি দাবি জানিয়েছে এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন মারা যাওয়া কৃষকদের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণ দিতে হবে। বিক্ষোভের সময় নিহত কৃষকদের জন্য শোক প্রস্তাবের দাবি জানিয়েছে কংগ্রেস।

আরও পড়ুন: KMC Election: মহিলা-তরুণদের গুরুত্ব, সোমবার ১৪৪ আসনের প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির

তৃণমূল কংগ্রেস নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং ডেরেক ও'ব্রায়েন এমএসপি এবং লাভজনক পাবলিক সেক্টর ইউনিটগুলির বিনিয়োগের বিষয়ে আইন আনার বিষয়টি উত্থাপন করেছেন। AAP নেতা সঞ্জয় সিং বৈঠক থেকে বেরিয়ে যান। তিনি দাবি করেন তাকে কৃষকদের, বিশেষত এমএসপি সম্পর্কিত সমস্যাগুলির বিষয়ে বলার অনুমতি দেওয়া হয়নি।

শাসকদল বিজেপি এবং প্রধান বিরোধী দল কংগ্রেস তাদের সাংসদদের অধিবেশন চলাকালীন সংসদে উপস্থিত থাকার জন্য হুইপ জারি করেছে। কংগ্রেস সোমবার বিরোধী দলগুলির একটি সভা ডেকেছে। টিএমসি, এনসিপি এবং আপ এই বৈঠকে যোগ নাও দিতে পারে।

কৃষি বিল বাতিল ছাড়াও মোট ২৫টি ড্রাফট লেজিস্লেশন এই অধিবেশনে লিস্ট করেছে সরকার। ক্রিপ্টোকারেন্সি ব্যান, ডেটা প্রটেকশন বিল,ত্রিপুরার এসসি এবং এসটি আমেন্ডমেন্ট বিল সহ অনেকগুলি বিল এই অধিবেশনে আলচনা হতে পারে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)