কয়লা কেলেঙ্কারি: বাতিল হওয়া ২১৪টি ব্লক বন্টনে উদ্যোগী কেন্দ্র

কয়লা কেলেঙ্কারিতে বাতিল হওয়া ২১৪টি ব্লক ফের বন্টনের উদ্যোগ নিল কেন্দ্র। ব্লকগুলিকে সরকারের হাতে নিতে সোমবারই অর্ডিন্যান্স জারির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। ইস্পাত, সিমেন্ট ও বিদ্যুত্‍ উত্পাসদনের সঙ্গে যুক্ত বেসরকারি সংস্থাগুলি নতুন বন্টনে অংশ নিতে পারবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। নিলাম থেকে পাওয়া অর্থ সরাসরি রাজ্যগুলির হাতে যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Updated By: Oct 21, 2014, 09:15 AM IST
কয়লা কেলেঙ্কারি: বাতিল হওয়া ২১৪টি ব্লক বন্টনে উদ্যোগী কেন্দ্র

নয়া দিল্লি: কয়লা কেলেঙ্কারিতে বাতিল হওয়া ২১৪টি ব্লক ফের বন্টনের উদ্যোগ নিল কেন্দ্র। ব্লকগুলিকে সরকারের হাতে নিতে সোমবারই অর্ডিন্যান্স জারির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। ইস্পাত, সিমেন্ট ও বিদ্যুত্‍ উত্পাসদনের সঙ্গে যুক্ত বেসরকারি সংস্থাগুলি নতুন বন্টনে অংশ নিতে পারবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। নিলাম থেকে পাওয়া অর্থ সরাসরি রাজ্যগুলির হাতে যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।গত সেপ্টেম্বরেই দুর্নীতির অভিযোগে দুশো আঠেরোটির মধ্যে দুশো চোদ্দটি কয়লা ব্লকর বন্টন বাতিল ঘোষণা করেছিল শীর্ষ আদালত। এরফলে ফলে খনিগুলিতে কাজ বন্ধ হয়ে গিয়েছে। কর্মহীন হয়ে পড়েছেন বহু শ্রমিক। এবারে সেই পরিস্থিতি বদলাতে উদ্যোগী হল কেন্দ্র। কয়লা ব্লকগুলিকে ফের বন্টনের জন্য সরকারের হাতে নিতে সোমবার অর্ডিন্যান্স জারির সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর মাধ্যমে কয়লা ব্লকগুলি সরকারের হাতে আসার পর ফের তা বন্টন করা হবে। তিন চার মাসের মধ্যে সেই নিলাম প্রক্রিয়া শেষ হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।  

অ্যাটর্নি জেনালের মুকুল রোহতাগির সঙ্গে দীর্ঘ আলোচনার পরই অর্ডিন্যান্সের খসড়াটি তৈরি করা হয়েছে। অর্ডিন্যান্সের মাধ্যমে কয়লা ব্লকগুলি সরকারের হাতে আসার পর তা ফের ই-অকশনের মাধ্যমে বন্টন করা হবে। সেক্ষেত্রে যেসব বেসরকারি সংস্থা সিমেন্ট, ইস্পাত ও শক্তি প্রভৃতি ক্ষেত্রে ইতিমধ্যেই রয়েছে, তারা কয়লা ব্লক বন্টনের সেই নিলামে অংশ নিতে পারবে। তবে এনটিপিসি, স্টেট ইলেক্ট্রিসিটি বোর্ড বা কোল ইন্ডিয়ার মতো রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলির জন্য এর মধ্যে থেকে কয়লা খনি বরাদ্দ করবে কেন্দ্রীয় সরকার। নিলামের থেকে পাওয়া রাজস্ব সরাসরি রাজ্যের কোষাগারে যাবে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

যেসব সংস্থার বরাত সুপ্রিম কোর্টের নির্দেশে বাতিল হয়ে গিয়েছে তারাও নতুন নিলামে অংশ নিতে পারবে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে। তবে যেসব সংস্থা কয়লা দুর্নীতিতে ইতিমধ্যেই দোষী সাব্যস্ত হয়েছে তারা নিলামে অংশ নিতে পারবে না বলে জানিয়েছেন কেন্দ্রীয় কয়লামন্ত্রী পিয়ুষ গোয়েল।

 

.