বিক্ষোভের ১০০ দিন পূর্ণ, কৃষি আইন নিয়ে সুর নরম কেন্দ্রের

আন্দোলনরত কৃষকদের আবেগের প্রতি সম্মান জানাতে এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

Updated By: Mar 8, 2021, 06:21 PM IST
বিক্ষোভের ১০০ দিন পূর্ণ, কৃষি আইন নিয়ে সুর নরম কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: এতদিন কৃষি আইন নিয়ে খুবই দৃঢ় মনোভাব জ্ঞাপন করে এসেছে কেন্দ্রীয় সরকার। এতদিন কৃষক বিক্ষোভ নিয়েও বেশ কড়া অবস্থানই রক্ষা করে এসেছে তারা। কিন্তু এই প্রথম এ বিষয়ে সুর কিঞ্চিৎ নরম হল কেন্দ্রের। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী পরিষ্কার জানিয়ে দিলেন, কৃষি আইনে তাঁরা সংশোধন আনতেও পারেন।

রবিবার কৃষি মন্ত্রণালয়ের পঞ্চম জাতীয় সম্মেলনে (5th national convention of Agrivision) বক্তব্য রাখার সময় কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Union agriculture minister Narendra Singh Tomar) জানান, আন্দোলনরত কৃষকদের আবেগের প্রতি সম্মান জানাতে (to respect the sentiments of protesting farmers) কেন্দ্র কৃষি আইনে সংশোধন (amend the three farm laws) আনতে প্রস্তুত।

আরও পড়ুন: Farm Laws লাগু হতে দিন, কৃষকস্বার্থ বিরোধী মনে হলে তা সংশোধন করা হবে: রাজনাথ

যা জেনে খুশির হাওয়া বয়ে গিয়েছে কৃষকদের মনে। এমন একটা সময়ে সরকারের এই মনোভাব প্রকাশ পেল যখন কৃষক আন্দোলন পেরিয়ে এসেছে ১০০টি ঘটনাবহুল দিন।

পাশাপাশি তোমরের অভিযোগ, বিরোধী দলগুলি এই ইস্যু নিয়ে রাজনীতি করেছে এবং কৃষকদের স্বার্থে আঘাত করেছে।

তিন কৃষি আইন প্রত্যাহার এবং ফসলের ন্যূনতম সহায়ক মূল্যকে আইনি বৈধতা দেওয়ার দাবিতে গত বছর নভেম্বরে আন্দোলনের ডাক দিয়েছিলেন পঞ্জাব ও হরিয়ানার কৃষকরা। এর পর দিল্লি, সিঙ্ঘু সীমানায় বিভিন্ন রাজ্য থেকে এসে যোগ দেন অসংখ্য কৃষক। এর আগে কেন্দ্রের সঙ্গে একাধিকবার আলোচনা করেও কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি। সেই সময়ে এই ঘোষণা বেশ কিছুটা স্বস্তি দিয়েছে কৃষকদের।

আরও পড়ুন: Madhya Pradesh-এ ধর্মান্তর বন্ধে এল নতুন আইন; দোষী প্রমাণিত হলে ১০ বছর জেল, বিপুল টাকা জরিমানা​

 

.