তাজমহলের 'সাদা শরীরে কালো ধাব্বা', চিন্তা বাড়ছে অখিলেশের

মুঘল সম্রাট শাহজাহানের অসামান্য কীর্তি ধূলিস্মাৎ হওয়ার পথে? তাজমহলের ধবধবে সাদা শরীরে একের পর এক 'কালো ধাব্বা'। প্রথমে অ্যাসিড আক্রমণ এরপর কীটের উৎপাত। তাজমহলের জীবন সঙ্কটে সবথেকে চিন্তিত উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। মশার মত দেখতে এক পোকা, যা কব্জা করে নিয়েছে গোটা মুমতাজ মহলকে। এই কঠিন ব্যাধি থেকে তাজমহলকে বাঁচিয়ে আনতে কড়া ব্যবস্থা নিতে চাইছেন অখিলেশ।

Updated By: May 23, 2016, 05:44 PM IST
তাজমহলের 'সাদা শরীরে কালো ধাব্বা', চিন্তা বাড়ছে অখিলেশের

ওয়েব ডেস্ক: মুঘল সম্রাট শাহজাহানের অসামান্য কীর্তি ধূলিস্মাৎ হওয়ার পথে? তাজমহলের ধবধবে সাদা শরীরে একের পর এক 'কালো ধাব্বা'। প্রথমে অ্যাসিড আক্রমণ এরপর কীটের উৎপাত। তাজমহলের জীবন সঙ্কটে সবথেকে চিন্তিত উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। মশার মত দেখতে এক পোকা, যা কব্জা করে নিয়েছে গোটা মুমতাজ মহলকে। এই কঠিন ব্যাধি থেকে তাজমহলকে বাঁচিয়ে আনতে কড়া ব্যবস্থা নিতে চাইছেন অখিলেশ।

প্রত্নতাত্ত্বিকরা মনে করছেন, বিষাক্ত যমুনা থেকেই জন্ম নিচ্ছে বিষাক্ত এই পতঙ্গ। মশা জাতীয় হলেও তা পুরোপুরি মশা নয়। এই কীটের হামলাতেই কালো কালো ছাপ পড়েছে তাজমহলের ওপরে। আর এতেই বিপন্ন হওয়ার পথে সপ্তদশ শতকের (১৬৩২-১৬৫৪) প্রেমসৌধ।

উত্তর প্রদেশের সরকারের পক্ষ থেকে এই সমস্যা সমাধানের জন্য তদন্ত করা হচ্ছে এবং এই বিষাক্ত কীটের জন্ম রোধের জন্যও ব্যবস্থা নেওয়ায় হয়েছে বলে জানিয়েছেন, উত্তরপ্রদেশ সরকারের মুখপত্র নভনীৎ সেগাল।

.