জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুজরাট বিধানসভা নির্বাচনের প্রথম দফায় ১৯টি জেলার ৮৯টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। সকালের দুই ঘণ্টায় আনুমানিক ১০ থেকে ১২ শতাংশ ভোট পড়েছে। ভোট গ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত। কচ্ছ, সৌরাষ্ট্র এবং দক্ষিণ গুজরাটের ভোটাররা এই ভোটে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এই সব আসনে ৭৮৮ প্রার্থীর ভাগ্য ইভিএমে বন্দী করা হবে বৃহস্পতিবার। সুরাটের কাতারগাম আসনে ভোট দিয়েছেন আম আদমি পার্টির প্রার্থী গোপাল ইটালিয়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ট্যুইটারে তার ভোটের ছবি পোস্ট করে ইটালিয়া লিখেছেন, ‘আপনার সন্তানদের শিক্ষার জন্য, একটি উন্নত স্বাস্থ্য ব্যবস্থার জন্য, উন্নত জনসুবিধা, দুর্নীতি নির্মূল করতে এবং একটি সৎ যুব সরকার গঠনের জন্য ভোট দিন। আপনার একটি ভোট কাগজের বিস্ফোরণ বন্ধ করবে, আপনার ভোট আপনার ভাগ্য পরিবর্তন করবে। ভোট দিতে ভুলবেন না। জয় হিন্দ’।


 



সুরাটের কাতারগাম আসনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে বিজেপির বিনোদভাই মোর্দিয়া, কংগ্রেসের কল্পেশ ভারিয়া এবং আম আদমি পার্টির গোপাল ইটালিয়ার মধ্যে।


আরও পড়ুন: Gujarat polls: বিজেপি প্রার্থী রিভাবা সম্পর্কে কী বললেন ক্রিকেটার রবীন্দ্র জাদেজার বোন নয়না জাদেজা?


গুজরাট বিধানসভার মোট ১৮২টি আসনের মধ্যে ৪০টি আসন সংরক্ষিত। যার মধ্যে ১৩টি আসন তফসিলি জাতি (SC) এবং ২৭টি আসন তপশিলি উপজাতি (ST) দের জন্য সংরক্ষিত।


গত ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে, বিজেপি ৯৯টি আসন জিতেছিল এবং কংগ্রেস ৭৭টি আসন জিতেছিল। সেই সময় বিটিপি দুটি আসন জিতেছিল এবং নির্দলরা চারটি আসন জিতেছিল।


সৌরাষ্ট্র এবং কচ্ছে মোট ৫৪টি বিধানসভা আসন রয়েছে। যার মধ্যে গত ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি ২৩টি আসন পেয়েছিল। যেখানে কংগ্রেস পেয়েছে ৩০টি আসন। এনসিপি পেয়েছে মাত্র একটি আসন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)