Gujrat Election 2022: '২০০২ সালে দাঙ্গাবাজদের শিক্ষা দিয়েছি', নির্বাচনের আগে গুজরাটে বললেন অমিত শাহ

অমিত শাহ রাজ্যের নির্বাচনের জন্য বিজেপির অন্যতম শীর্ষ প্রচারক। এই নির্বাচন এক এবং পাঁচ ডিসেম্বর অনুষ্ঠিত হতে চলেছে। আট ডিসেম্বর ফলাফল প্রকাশ পাবে। গুজরাট দাঙ্গার তদন্তের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সবরকম অভিযোগ থেকে মুক্ত হয়েছেন। এই বছরের শুরুর দিকে, সুপ্রিম কোর্ট হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত একটি মামলায় তার অব্যাহতির বিরুদ্ধে আপিল খারিজ করে দেয়।

Updated By: Nov 26, 2022, 09:44 AM IST
Gujrat Election 2022: '২০০২ সালে দাঙ্গাবাজদের শিক্ষা দিয়েছি', নির্বাচনের আগে গুজরাটে বললেন অমিত শাহ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুজরাটের সাম্প্রদায়িক দাঙ্গার জন্য যারা দায়ী তাদের ‘এমন একটি পাঠ শেখানো হয়েছিল’ যে রাজ্য ২২ বছর ধরে শান্তিপূর্ণ ছিল। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আগামী সপ্তাহ হতে চলা গুজরাট নির্বাচনের আগে একটি সমাবেশে এই কথা বলেছেন। শাহ খেড়া জেলার মহুধা শহরে বলেন, ‘গুজরাটে কংগ্রেসের শাসনকালে (১৯৯৫ সালের আগে), সাম্প্রদায়িক দাঙ্গা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। কংগ্রেস বিভিন্ন সম্প্রদায় এবং বর্ণের মানুষকে একে অপরের বিরুদ্ধে লড়াই করার জন্য উস্কানি দিত। এই ধরনের দাঙ্গার মাধ্যমে, কংগ্রেস তার ভোটব্যাঙ্ককে শক্তিশালী করেছিল এবং সমাজের একটি বড় অংশের প্রতি অবিচার করেছিল’।

তিনি আরও বলেন, ‘ভারুচে অনেক দাঙ্গা হয়েছে, কারফিউ, হিংসা হয়েছে। বিশৃঙ্খলার কারণে গুজরাটে উন্নয়নের কোনও জায়গা ছিল না। ২০০২ সালে, তারা সাম্প্রদায়িক হিংসায় লিপ্ত হওয়ার চেষ্টা করেছিল... আমরা তাদেরকে শিক্ষা দিয়েছি, আমরা তাদেরকে জেলে ঢুকিয়ে দিয়েছি। ২২ বছর হয়ে গিয়েছে, আমরা একবারও কারফিউ জারি করিনি। বিজেপি এমন একটি রাজ্যে শান্তি ফিরিয়ে আনার কাজ করেছে যেখানে ঘন ঘন সাম্প্রদায়িক দাঙ্গা হয়েছে’।

২০০২ সালে গুজরাটে তিন দিনের হিংসায় ১,০০০ জনেরও বেশি মানুষ নিহত হয়। সেই সময় গোধরায় তীর্থযাত্রীদের বহনকারী একটি ট্রেনের বগি পুড়িয়ে দেওয়ার ঘটনা ঘটে। এর পরে শুরু হওয়া দাঙ্গা থামাতে পর্যাপ্ত দায়িত্ব পালন না করার জন্য রাজ্য পুলিস গুরুতর অভিযোগের মুখোমুখি হয়েছিল। এই ঘটনায় ৫৯ জন নিহত হন।

আরও পড়ুন: Karnataka: গোপন ক্যামেরায় ১২০০ মেয়ের নগ্ন ভিডিয়ো, গ্রেফতার ম্যানেজমেন্ট পড়ুয়া

গুজরাট দাঙ্গার তদন্তের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সবরকম অভিযোগ থেকে মুক্ত হয়েছেন। এই বছরের শুরুর দিকে, সুপ্রিম কোর্ট হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত একটি মামলায় তার অব্যাহতির বিরুদ্ধে আপিল খারিজ করে দেয়।

অমিত শাহ রাজ্যের নির্বাচনের জন্য বিজেপির অন্যতম শীর্ষ প্রচারক। এই নির্বাচন এক এবং পাঁচ ডিসেম্বর অনুষ্ঠিত হতে চলেছে। আট ডিসেম্বর ফলাফল প্রকাশ পাবে।

অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি) এবং কংগ্রেসের কঠোর প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হওয়ায় বিজেপি প্রধানমন্ত্রী মোদীর নিজের রাজ্যে তাদের দখল বজায় রাখার জন্য সব রকম কৌশল অবলম্বন করা শুরু করেছে। বিজেপি ১৯৯৮ সাল থেকে গুজরাটের শাসন ক্ষমতায় রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.