নিজস্ব প্রতিবেদন: ঝঞ্ঝাটমুক্ত সূচনা হল না করোনা টিকাকরণের। প্রথম দিনেই বিতর্ক! চিকিৎসকদের একাংশের দাবি, কোভিশিল্ড ভ্যাকসিনেই (Covishield) ভরসা তাদের। তিনটি ধাপই পার করেছে এই টিকা। কিন্তু কোভ্যাক্সিনের (Covaxin) এখনও ট্রায়াল চলছে। যদিও বিষয়টিকে লঘুভাবেই দেখছে কেন্দ্রীয় সরকার। তাদের ব্যাখ্যা, দু'টি ভ্যাকসিন তৈরিতে কঠোর পরিশ্রম করেছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেন,'এইভাবে সব বিষয়কে এক করে দেখলে চলবে না। গুজবে কান দেবেন না।' দুটি ভ্যাকসিনের মধ্যে বাছাইয়ের কোনও প্রশ্নই নেই বলে জানিয়ে দিয়েছেন হর্ষবর্ধন।                   


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কোভ্যাক্সিন টিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন রাম মনোহর লোহিয়া হাসপাতালের আবাসিক চিকিৎসকরা। সে কথা চিঠি দিয়ে সুপারকে জানিয়েছেন তাঁরা। আবাসিক চিকিৎসকরা লিখেছেন, 'আমাদের হাসপাতালে ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে (Covaxin) অগ্রাধিকার দেওয়া হচ্ছে। কিন্তু ওই টিকার ট্রায়াল সম্পূর্ণ না হওয়ায় সংশয় থেকে যাচ্ছে। সে জন্যে টিকাকরণে সর্বতোভাবে অংশগ্রহণ হয়ত করবেন না চিকিৎসকরা। কোভিশিল্ড ভ্যাকসিন (Covishield) ট্রায়ালের সব ধাপ পার করেছে। ওই টিকা দেওয়াই শ্রেয়।'       
 
হাসপাতালের আবাসিক চিকিৎসক সংগঠনের সহ-সভাপতি নির্মাল্য মহাপাত্রর কথায়,'অনেক চিকিৎসকই নিজের নাম নথিভুক্ত করেননি। ট্রায়াল সম্পূর্ণ না হওয়ায় কোভ্যাক্সিন নিয়ে আশঙ্কা থেকে যাচ্ছে। কোভ্যাক্সিনের চেয়ে কোভিশিল্ডই ভরসাযোগ্য। তবে ডাক্তারদের আশঙ্কাকে আমল দিচ্ছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তাঁর কথায়,'সব কিছুকে এভাবে সরলীকরণ করে দেখলে চলে না। গুজবে কান দেবেন না। ভ্যাকসিন তৈরিতে প্রচুর পরিশ্রম রয়েছে।' কোভ্যাক্সিন নিয়ে প্রশ্ন ওঠার কোনও সুযোগ নেই বলে দাবি হর্ষবর্ধনের।                 


টিকা পরীক্ষার যে তিনটি ধাপ রয়েছে, সেগুলি পার করেছে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড। এটি ভারতে তৈরি করেছে সেরাম ইনস্টিটিউট। তবে হায়দরবাদের সংস্থা ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এখনও তিনটি ধাপ পার করেনি। তা সত্ত্বেও ওই টিকাকে তড়িঘড়ি ছাড়পত্র দেওয়ায় উঠেছে প্রশ্ন। একই প্রশ্ন বিরোধীদের। যদিও তা অমূলক বলে দাবি কেন্দ্রের। ৬টি কেন্দ্রীয় হাসপাতালে দেওয়া হবে কোভ্যাক্সিন। বেসরকারি, সরকারি মিলিয়ে ৭৫টি হাসপাতালে টিকাকরণ চলবে কোভিশিল্ডে। রাম মনোহর লোহিয়া হাসপাতাল কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন।


আরও পড়ুন- Read More